রাবিতে মানসিক স্বাস্থ্য কেন্দ্রের নতুন ইউনিটের উদ্বোধন

রাবি প্রতিনিধি | শিক্ষা ও ক্যাম্পাস
প্রকাশিত: রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ০৬:৩১:২৮ পিএম
রাবিতে মানসিক স্বাস্থ্য কেন্দ্রের নতুন ইউনিটের উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য কেন্দ্রের সাইকোথেরাপি ইউনিটের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

রোববার বেলা ১২ টায় রাবি উপাচার্য সাইকোথেরাপি ইউনিটের শুভ উদ্বোধন করেন।

এসময় উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার বলেন,‘একসময় মানসিক ভাবে চাপে থাকা বা হতাশাগ্রস্থ মানুষদের পাগল বলা হতো, অন্যভাবে ট্রিটমেন্ট করা হতো কিন্তু এখন আমরা বুঝতে পারছি যে তারা কেন এমন হচ্ছে । জানতে পেরেছি যে চিকিৎসার মাধ্যমে কিংবা থেরাপির মাধ্যমে ঠিক করা সম্ভব।’

তিনি আরও বলেন, শিক্ষক,শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মানসিক স্বাস্থ্য সেবা দিয়ে সমাজের জন্য দক্ষ জনশক্তি হিসাবে গড়ে তুলতে হবে তাহলে সমাজ উন্নয়নের দিকে ধাবিত হবে। তিনি আস্বস্ত করেন মানসিক স্বাস্থ্য উন্নয়নের জন্য নেওয়া এই উদ্যোগটির পাশে তিনি সর্বদা আছেন ও যা যা উপকরণ লাগবে তা সরবরাহে বিশ্ববিদ্যালয় প্রশাসন পাশে থাকবে ।

উপ উপাচার্য ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া উপস্থিত শ্রোতাদের আস্বস্ত করে বলেন, আগামীতে বিশ্ববিদ্যালয়ের হেল্থ সেন্টারে পনেরো তলা বিশিষ্ট একটি ভবন তৈরি হবে এবং সেখানে তিনি মেন্টাল হেলথ সেন্টার নামক জায়গা বরাদ্দ করবেন।

সভাপতির বক্তব্যে মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনওয়ারুল হাসান সুফি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিধি ব্যাপক। করোনা মহামারীর কারনে আমাদের অনেক প্রতিকূলতা পার হয়ে আসতে হয়েছে। করোনার কারনে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী মানসিক ভাবে ভেঙে পড়েছে, তাদেরকে সঠিক পরামর্শ দেওয়াই আমাদের মূল উদ্দেশ্য। বৈদেশিক বিজ্ঞানীরা স্বাস্থ্য ও মন দুটো ব্যাপার নিয়ে খুবই আগ্রহী।

উদ্বোধনী অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন রাবির মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক প্রসেসর ড. আনওয়ারুল হাসান সুফি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম।

সুফিয়ান সিফাত/এনপি/দৈনিক বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন