স্বাস্থ্য সুরক্ষা-স্বাস্থ্যবিধি নিশ্চিতে কাজ করে যাচ্ছে ঢাকা কলেজ রোভার স্কাউটস

ঢাকা কলেজ প্রতিনিধি | শিক্ষা ও ক্যাম্পাস
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ | ০৩:৩৮:৫৯ পিএম
স্বাস্থ্য সুরক্ষা-স্বাস্থ্যবিধি নিশ্চিতে কাজ করে যাচ্ছে ঢাকা কলেজ রোভার স্কাউটস দীর্ঘ ১৯ মাস পর গত ১২ সেপ্টেম্বর, দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সহ প্রাক-প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে। এতে স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্বে থাকা সকলকে সজাগ ভূমিকা পালন করতে হয়েছে। কলেজের প্রধান প্রবেশপথে দূরত্ব বজায় রেখে, একে একে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠেছিল প্রতিটি স্কুল-কলেজ প্রাঙ্গণ। ঢাকা কলেজে গত ১২ সেপ্টেম্বর ছাত্রদের পদচারণায় মুখরিত ছিলো কলেজ প্রাঙ্গণ।

সকাল থেকে ছাত্রদের আনাগোনা ছিলো নজরে আসার মতো। মাস্ক পড়ে প্রধান ফটক দিয়ে প্রবেশ করে, হাতে হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে, হাত ধুয়ে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে, আসনে বসে পাঠ্যক্রম শুরু করেছেন।

কলেজ খোলার পর থেকে নিত্যদিন ছাত্রদের স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্যবিধি নিশ্চিতে ঢাকা কলেজ রোভার স্কাউটসের ভূমিকা ছিলো অপরিসীম। কলেজ খোলার আগের দিন রাতে রং দিয়ে দূরত্ব সীমা অংকন, সকালে হ্যান্ড স্যানিটাইজার প্রদান, ফুল দিয়ে ছাত্রদের বরণ সহ নতুন ছাত্রদের ক্লাসরুম দেখিয়ে দেওয়া ইত্যাদি সকল কার্যক্রমে তাদের অংশগ্রহণ ছিলো।

কলেজ খোলার পর থেকে এখনো তাদের কার্যক্রম অব্যহত রয়েছে। প্রতিদিন ছাত্রদের স্বাস্থ্য বিষয়ে নানান উদ্যোগ গ্রহণ করেছেন তারা। কলেজে বসানে হয়েছে হাত ধোয়ার বেসিন। সাবান দিয়ে হাত ধুয়ে শ্রেণিকক্ষে পাঠদানের জন্য বলা হচ্ছে সকলকে। এতে সহযোগীতা করছে স্কাউটস সদস্যগণ।

ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্যবিধি নিশ্চিতে সম্মানিত শিক্ষক মহোদয়গণের তত্ত্বাবধানে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ এর রোভারদের সেবা কার্যক্রম চলছে।

এ কার্যক্রমে সহযোগিতায় রয়েছেন- ঢাকা কলেজ ইংরেজি বিভাগের চেয়ারম্যান ও শিক্ষার্থীদের নিবিড় পর্যবেক্ষণ কমিটির আহ্বায়ক অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস, ঢাকা জেলা রোভারের সহকারী কমিশনার (সংগঠন) ও ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক মোহাম্মদ আনোয়ার মাহমুদ, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের গ্রুপ রোভার স্কাউট লিডার মোসাম্মৎ আয়েশা আক্তার (উডব্যাজার) ও আরএসএল রফিকুল ইসলামসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

এম,এ,এস হুমায়ুন কবির/এনএ/দৈনিক বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন