শিশুর ডায়রিয়া হলে যা খাওয়াবেন

দৈনিক বাংলাপত্রিকা | লাইফস্টাইল
প্রকাশিত: শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১ | ০৩:০২:৪৬ পিএম
শিশুর ডায়রিয়া হলে যা খাওয়াবেন
শিশুর ডায়রিয়া হওয়ার সমস্যা প্রায়ই দেখা দেয়। এটি শিশুদের একটি সাধারণ রোগ। খাবারে বিষক্রিয়ার মাধ্যমে ব্যাকটেরিয়ার প্রভাবে ডায়রিয়া হয়ে থাকে। এছাড়াও শারীরিক অন্যান্য সমস্যার কারণেও শিশুর ডায়রিয়া হতে পারে।

শিশুর ডায়রিয়া হলে অভিভাবকরা অনেক উদ্বিগ্ন হয়ে পড়েন। এ সময় তাকে কী খাওয়াতে হবে আর কী না, সে সম্পর্কে অনেকেই বুঝে উঠতে পারেন না।

বিশেষজ্ঞদের মতে, কিছু খাবার আছে যেগেুলো শিশুর ডায়রিয়ার সময় খাওয়ালে ভালো ফল মেলে। জেনে নিন ডায়রিয়া হলে শিশুকে কী খাওয়াবেন আর কোন খাবার এড়িয়ে চলবেন-

কলা

কলার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই জানা আছে। এতে প্রচুর ফাইবার থাকে। একইসঙ্গে বিভিন্ন পুষ্টি ও খনিজ পদার্থ থাকে। যা শরীরের জন্য অনেক উপকারী এই ফল। শুধু শিশুদের নয় বড়দের ক্ষেত্রেও ডায়রিয়ার চিকিৎসা কলা দুর্দান্ত কার্যকর।

আপেল

দৈনিক একটি করে আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না, বিশেষজ্ঞদের মত এমনই। আপেল শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে।

ঠিক তেমনই ডায়রিয়ার চিকিৎসায় শিশুকে খাওয়াতে পারেন আপেলের স্মুদি বা রস। এটি তাৎক্ষণিক শিশুর ডায়রিয়া প্রতিরোধ করবে।

নুডলস বা পাস্তা

অবাক লাগলেও সত্যিই যে, নুডলস বা পাস্তা খেলে ডায়রিয়ার সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসে। স্যুপি নুডলস বা পাস্তা শিশুর হজম ক্ষমতা বাড়ায়।

ওটমিল

ওজন কমানো থেকে শুরু করে শরীর সুস্থ রাখতে ওটমিলের বিকল্প নেই। জানেন কি, ওটমিলে থাকে দ্রবণীয় ফাইবার। যা শিশুর ডায়রিয়া নিয়ন্ত্রণে সহায়তা করে।

ভাত

ব্র্র্যাট ডায়েটের একটি অংশ হলো ভাত খাওয়। শিশুর ডায়রিয়া চিকিৎসায় ভাতও দুর্দান্ত কাজ করে। তাই ডায়রিয়া হলে শিশুকে ভাত খাওয়াতে পারেন নির্দ্বিধায়।

যেসব খাবার এড়াতে হবে

# শিশুর ডায়রিয়া হলে দুগ্ধজাতীয়, চর্বিযুক্ত, মসলাযুক্ত ও কাঁচা শাক-সবজি খাওয়ানো যাবে না। এতে ডায়রিয়ার সমস্যা আরও বাড়বে।

# ডায়রিয়া হলে শরীরে পানিশূন্যতার সৃষ্টি হয়। তাই শিশুকে এ সময় পর্যাপ্ত পানি খাওয়াতে হবে। শিশুর শরীর আর্দ্র থাকলে ডায়রিয়ার সমস্যা দ্রুত কমবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন