খালি পেটে আমলকি খাওয়ার সুফল

বাংলা পত্রিকা ডেস্ক | লাইফস্টাইল
প্রকাশিত: মঙ্গলবার, ২৫ মে ২০২১ | ০৫:৪৪:৪৩ পিএম
খালি পেটে আমলকি খাওয়ার সুফল আমাদের সবার কাছেই বেশ পরিচিত একটি ফল আমলকি যা ভেষজ গুণে অনন্য। নানা রকম অসুখ সারানো ছাড়াও এটি অনেক সাহায্য করে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে।

মহামারি করোনার এই সময়ে আমরা সবাই কমবেশি নজর দিয়েছি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য। এ কারণে ফল ও সবজি খাওয়াতে জোর দিয়েছি সবাই। এর সঙ্গে যোগ হয়েছে বিভিন্ন রকম ভিটামিন খাওয়ার প্রবণতাও। কিন্তু আমরা চাইলে এসব গুণ আমলকি থেকেও পেতে পারি।

প্রচুর পরিমাণের ভিটামিন ‘সি’ রয়েছে আমলকিতে। এছাড়াও আছে ‘পলিফেনল’ ও ‘অ্যান্টি অক্সিডেন্টস’। আছে প্রয়োজনীয় খনিজ পদার্থ, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ক্যারোটিন। নিয়মিত আমলকির জুস পানে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে, হজম ভালো হয়, কোলেস্টেরল ও শ্বাসকষ্টের সমস্যা কমে।

আমরা অনেকেই তারুণ্য রক্ষায় সকালে খালি পেটে লেবুর পানি খাই। লেবুতে আছে ভিটামিন ‘সি’ এবং ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আবার মেদও কমায়। তবে এর থেকেও বেশি উপকার মিলবে আমলকিতে।

একটু অবাক লাগছে তাই না? কিন্তু এটাই সত্যি, কয়েকটি আমলকি প্রথমে টুকরো করে কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। তারপরে এই পানি সকাল বেলায় খালি পেটে খেয়ে নিন। সাথে আমলকির টুকরোগুলোও খেতে পারেন।

জেনে নেই আমলকি খাওয়ার সুফল সর্ম্পকে-

•আমলকিতে রয়েছে ‘ক্রোমিয়াম’ যা রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

•দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে হাজার গুণ বাড়িয়ে দেয় আমলকিতে থাকা ভিটামিন ‘সি’।

•আমলকি ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। ব্রণ, খোসপাঁচড়া প্রতিরোধ করে ও কমায়। আমলকি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না।

•আমলকিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে দূষণমুক্ত করে, মেদও কমায়।

•আঁশ সমৃদ্ধ আমলকি পরিপাকতন্ত্রকে পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি কাজ করে প্রাকৃতিক রেচক ওষুধ হিসেবে যা দেহ থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

•চুলের টনিক হিসেবে কাজ করে আমলকি এবং চুলের পরিচর্যার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি কেবল চুলের গোড়া মজবুত করে তা নয়, এটি চুল বৃদ্ধিতেও সাহায্য করে। এটি চুলের খুসকির সমস্যা দূর করে ও পাকা চুল প্রতিরোধ করে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন