‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ প্রকল্পের ধান কাটা হবে আগামীকাল

বাংলা পত্রিকা ডেস্ক | সারাদেশ
প্রকাশিত: রবিবার, ২৫ এপ্রিল ২০২১ | ০৫:০৮:২৩ পিএম
‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ প্রকল্পের ধান কাটা হবে আগামীকাল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নেয়া বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা এলাকার ৪০ একর (১২০ বিঘা) কৃষি জমিতে শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রকল্পের ধান কাটা হবে সোমবার।

ধান কাটার উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আফম বাহাউদ্দিন নাছিম।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। বিশেষ অতিথি থাকবেন- আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র।

অনুষ্ঠান পরিচালনা করবেন শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সদস্য সচিব কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান।

জানা যায়, ১২০ বিঘা জমির ধান কাটার পর সে ধানগুলো প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে দেয়া হবে এবং এর কিছু অংশ স্থানীয় কৃষক এবং এই প্রকল্প কাজের সঙ্গে জড়িত শ্রমিকদের দেয়া হবে।

গত ২৯ জানুয়ারি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, বাহাউদ্দিন নাছিমসহ স্থানীয় আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা ধান গাছের চারা রোপণের মধ্যেদিয়ে প্রকল্পটির উদ্বোধন করেন।

শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতির আয়তন ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। দৈর্ঘ্য ৪০০ মিটার এবং প্রস্থ ৩০০ মিটার।

এর আগে ২০১৯ সালে চীনে তৈরি একটি শস্যচিত্রের আয়তন ছিলো ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট। ফলে বঙ্গবন্ধুর এ প্রতিকৃতি বিশ্বের সবচেয়ে বড় শস্যচিত্র হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিয়েছে।

শেরপর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও শস্যচিত্রের এই প্রকল্প জরিপ টিমের প্রধান সাবরিনা শারমিন বলেন, আমার নেতৃত্বে ৫ সদস্যের একটি টিম পরিমাপের কাজ করেছেন। সার্ভে কাজ করছেন উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার সাইফুল ইসলাম। তাকে সহযোগিতা করছেন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহবুবুল আলম ও চেইনম্যান উজ্জ্বলসহ অন্যান্যরা।

এসআর/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন