প্রত্যয়ের ‘পত্রকাব্য’

পবিত্র কুমার মাহাতো (প্রত্যয়) | পাঠক কলাম
প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১ | ১২:০৯:১২ পিএম
প্রত্যয়ের ‘পত্রকাব্য’
পত্রকাব্য
পবিত্র কুমার মাহাতো (প্রত্যয়)


প্রিয় অনুপ্রভা,

কেমন আছো? আশা করি বেশ ভালো আছো। তোমার মা-বাবা' কে আমার হয়ে প্রনাম জানিয়ো। আর হ্যাঁ, আমিও বেশ ভালো আছি। শুনলাম তোমার ২য় বর্ষ, ২য় সেমিস্টার ফাইনাল পরীক্ষার  রেজাল্ট বের হয়েছে। প্রতিবারের ন্যায় এবার শীর্ষস্থান ধরে রাখতে পারো নি। এতে বেশি অবাক হয়নি। তবে এতে নাকি, তুমি অনেক ভেঙে পড়েছো। ঠিকমতো খাওয়া-দাওয়া, ঘুম, সকাল-সন্ধা প্রার্থনা,নিজের প্রতি যত্ন নেওয়া প্রায় একদম ছেড়েই দিয়েছো। এটা শোনার পর, নিজের মনটা একদম চঞ্চল হয়ে আছে, নিজের মাঝে সহজে স্থিরতা আসছে না, চাপা একটা পীড়া অনুভব করছি।

আচ্ছা তুমি যদি ঠিকমতো নিজের যত্ন না না-ও, সবকিছুতে অগোছালো হয়ে যাও। এতে কি তোমার দুঃখ কমবে! আমি বলছি কমবে না।

তোমাকে ঘুরে দাঁড়ানো শিখতে হবে প্রিয়। এরজন্য প্রয়োজন নিজের জীবনের প্রাপ্তিগুলোর কথা চিন্তা করা। সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রাখা।

প্রতি মুহূর্তে পরম করুনাময়  নতুন নতুন বার্তা দিচ্ছে। যা আমাদের সুন্দর ভাবে বেঁচে থাকার, নতুন করে সবকিছু শুরু করার, কিভাবে শোক'কে শক্তিতে, ব্যর্থতাকে সাফল্যে,  সংকট'কে সম্ভাবনায় পরিনত করা যায়, সবপথ তিনি দেখিয়ে দিচ্ছেন, এটা বুঝবার শক্তি নিজের মাঝে তৈরী করো প্রিয়। ভগবান শ্রী কৃষ্ণ বলেছেন- "কিছু হারালে পরাজয় হয় না,  কিছু প্রাপ্তি হলেই জয় হয় না। পরিবর্তন ওই সংসারের নিয়ম।"


প্রেয়সী আমি জানি ও বুঝতে পারি। তুমি অনেক মেধাবী ও পরিশ্রমী, সময়ের সঠিক ব্যবহার করো, লেগে থাকার অদম্য একটা শক্তি তোমার মাঝে আছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, তোমার এই গুণগুলো সঠিক ভাবে ব্যবহার করলে, জগতে তোমার সুকীর্তি ছড়িয়ে পড়বে। সবিশেষ বলতে চাই-

"চেষ্টার জীবনে ব্যর্থতা বলে কিছু নেই।
ব্যর্থতায় যা অর্জন তা সফলতার দ্বার খুলে দেয়।"


আজ আর নয় প্রিয়। তুমি ভালো থাক, সুখে থাক। কল্যান ও সুন্দরের সাথে তোমার যাত্রা হোক অদম্য।

ইতি
তোমারই
হেমন্ত



খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন