অনুমতি নেই তবুও লকডাউনে চলছে নবাবগঞ্জের বারুনী মেলা

নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: বুধবার, ২১ এপ্রিল ২০২১ | ১২:১৪:৩৪ এএম
অনুমতি নেই তবুও লকডাউনে চলছে নবাবগঞ্জের বারুনী মেলা দেশে করোণার সংক্রমণ রোধে জারিকরা লকডাউনের মধ্যেও দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মাহামুদপুরে চলছে জমজমাট ঐতিহ্যবাহী মোগরপাড়া বারুনী মেলা। নেই কোনো সরকারি অনুমতি, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব।

মঙ্গলবার সরেজমিনে বারুনী মেলায় ঘুরে স্থানীয় এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, মেলাটি ঐতিহ্যবাহী মেলা। প্রতি বছরেই বৈশাখ মাসের নির্দিষ্ট সময়ে মেলাটি না হওয়ায় এ বছর প্রশাসনের অনুমতি ছাড়া জোরপূর্বক মেলা বসিয়েছেন স্থানীয়রা। ১৯ এপ্রিল বিকেল ৪ টার পর মেলাটি শুরু হয় ২০ এপ্রিল মঙ্গলবার বিকেল পর্যন্ত মেলা চলতে থাকে। মেলাতে মিষ্টি- জিলাপি, খেলনা সামগ্রী, বাঁশি, ফুলানি, দাঁ, ছুরি, দাড়ি পাল্লা, রসুন, হলুদ সহ বিভিন্ন প্রকার ৫০ টির অধিক দোকান বসেছে।

বারুনীহাট কর্তৃপক্ষের সভাপতি বলেন, হিন্দু ধর্মের সিনাল উৎসব উপলক্ষে এই মেলার আয়জন করতে পারে। পুজা উদযাপন কমিটির সভাপতি এই বিষয়ে ভালো বলতে পারবেন।

পুজা উদযাপন কমিটির সভাপতি বলেন, মেলার জন্য তারা কোনো সরকারি অনুমতি পাইনি, সে জন্য তারা মেলায় দোকান না বসার জন্য মাইক দ্বারা এলাকায় প্রচার চালায়,তার পরেও স্থানীয়রা জোরপূর্বক মেলাতে দোকান বসিয়েছেন।

এ বিষয়ে কথা বলতে মাহামুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রহিম বাদশাকে একাধিকবার ফোন চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অসোক কুমার চৌহান বলেন, মেলা বন্ধ করার জন্য ইতিমধ্যে লোক পাঠিয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার বলেন, উপজেলা প্রশাসন করোনা রোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আর লকডাউন উপেক্ষা করে মেলা বসিয়েছে স্থানীয়রা খবর পেয়ে সেখানে থানা পুলিশের পক্ষ হতে লোক পাঠানো হয়েছে মেলা বন্ধ করার জন্য তার পরেও স্থানীয়রা যদি মেলা বন্ধ না করে তাহলে ভ্রাম্যমাণ আদালতে অভিযান চালিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

মোঃ রেজাউল করিম স্বাধীন/আরইউ/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন