‘যা দিবেন এক সপ্তাহে দ্বিগুন’ প্রলোভন দিয়ে হাতিয়ে নিল কোটি কোটি টাকা

নওগাঁ প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: সোমবার, ৫ এপ্রিল ২০২১ | ১০:৩৯:৫৬ পিএম
‘যা দিবেন এক সপ্তাহে দ্বিগুন’ প্রলোভন দিয়ে হাতিয়ে নিল কোটি কোটি টাকা নওগাঁর আত্রাইয়ে `যা জমা দেবেন এক সপ্তাহের মধ্যে তার দ্বিগুণ ফেরত পাবেন' এমন প্রলোভন দিয়ে এনআরবি গ্লোবাল লাইফ ইন্সুরেন্স কোং লিঃ নামের একটি সংস্থার বিরুদ্ধে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো. ইকতেখারুল ইসলাম আত্রাই থানা পুলিশকে সাথে নিয়ে অভিযান চালিয়ে ওই অফিস থেকে ৩ জনকে আটক করেন এবং ভূক্তভোগী অনেককে উদ্ধার করেছেন। এ ব্যাপারো ভূক্তভোগীরা আত্রাই থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন।

প্রাপ্ত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার খোলাপাড়া নামক স্থানে “এনআরবি গ্লোবাল লাইফ ইন্সুরেন্স কোং লিঃ” নামে প্রায় ৩ মাস পূর্বে একটি অফিস খোলেন। ইন্সুরেন্সের আড়ালে তারা এলাকার তরুনীদের অর্থনৈতিক স্বাবলম্বী করার প্রলোভন দিয়ে সঞ্চয় হিসাব খুলতে উদ্বুদ্ধ করেন। তাদের প্রতারণার শিকার হয়ে এলাকার বিভিন্ন গ্রামের  প্রায় ৬ শতাধিক মহিলা সেখানে সঞ্চয় হিসাব খুলেন। এদিকে সঞ্চয়ী মহিলাদের বিভিন্ন সময় প্রশিক্ষণের নামে একটি ঘরে নিয়ে মোটা অংকের টাকা জমা করতে উদ্বুদ্ধ করা হয়। সেখানে তাদেরকে শুনানো হয় “যা জমা দেবেন এক সপ্তাহের মধ্যে তার দ্বিগুণ ফেরত পাবেন”। এমন প্রতারণার ফাঁদে পড়ে উপজেলার বিভিন্ন গ্রামের ৬ শতাধিক মহিলা কোটি কোটি টাকা ওই অফিসে জমা দেন। টাকা জমা দেয়ার এক সপ্তাহ পর দ্বিগুণ টাকা ফেরৎ চাইলে তারা কালক্ষেপন করতে থাকেন। এরই মধ্যে বিষয়টি জানাজানি হলে গত রোববার সন্ধ্যায় আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম থানা পুলিশকে সাথে নিয়ে ওই অফিসে হানা দেন। এ সময় অফিসে কর্মরত ম্যানেজার নূরুন্নবী ইসলাম (৪৮), বকতিয়ার হোসেন ডায়মন্ড (৩৩) ও রবিউল ইসলাম (ছানা) কে (৩৫) আটক করেন। এ সময় সেখান থেকে উদ্ধার করা হয় ভূক্তভোগী প্রায় ১০ জন মহিলাকে।

ভূক্তভোগী মহিলা উপজেলার মহাদিঘী গ্রামের লিপি, শাহেরা শারমিন, মাহবুবা খানম, সুমাইয়া সনি, কাশিয়াবাড়ি গ্রামের বৃষ্টি আক্তার, জাতপাড়া গ্রামের হিরা, শাহাগোলা গ্রামের সুমাইয়া সুলতানা, শিমুলিয়া গ্রামের ছাবিনাসহ অনেকেই জানান, প্রায় ৬ শতাধিক তরুণী তারা প্রত্যেকে ৫০ হাজার থেকে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত এ অফিসে জমা দিয়েছেন। কিন্তু তাদের টাকা নিয়ে দ্বিগুণ টাকা তো দূরের কথা আসল টাকাও তারা ফেরত পাচ্ছেন না। গতকাল সোমবার আত্রাই থানা চত্বর ও এনআরবি অফিস সংলগ্ন এলাকাতে দেখা যায় প্রতারণার শিকার শত শত তরণীর বুকফাটা আর্তনাদ।

আত্রাই থানার ওসি (তদন্ত) মোজাম্মেল হক কাজী বলেন, ইন্সুরেন্সের আড়ালে তারা ভয়াবহ প্রতারণা বাণিজ্য শুরু করেছে। রোববার সন্ধ্যায় ওই অফিস থেকে ৩ জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে ভূক্তভোগিরা অভিযোগ করেছেন। গতকাল সোমবার আটককৃত ৩ জনকে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. ইকতেখারুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করে যাদেরকে পেয়েছি তাদেরকে আটক করে পুলিশে সোপর্দ করেছি। তবে মূল হোতাদের পাওয়া যায়নি।

একেএম কামাল উদ্দিন টগর/এনপি/বাংলাপত্রিকা


 

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন