গণহত্যা দিবসে শেরপুরে আ’লীগের মোমবাতি প্রজ্জ্বলন

| সারাদেশ
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১ | ১০:১৪:৩৫ পিএম
গণহত্যা দিবসে শেরপুরে আ’লীগের মোমবাতি প্রজ্জ্বলন
আজ ঐতিহাসিক ২৫শে মার্চ। মহান মুক্তিযুদ্ধের শোকস্মৃতিবাহী গণহত্যা আর নিষ্ঠুর ধ্বংসযজ্ঞের ‘কালরাত’, জাতীয় ‘গণহত্যা দিবস’। জাতি গভীর বেদনায় প্রতিবছর স্মরণ করে ১৯৭১ সালের এই দিনে পাকিস্থানী হানাদার বাহিনীর হামলার শিকার নিরীহ শহীদ আর প্রতিরোধসংগ্রামে আত্মদানকারী বীর যোদ্ধাদের।

এ উপলক্ষে শেরপুর শহীদ মিনার প্রাঙ্গনে সন্ধ্যা ৭টায় শেরপুর জেলা ছাত্রলীগের আয়োজনে স্বাধীনতা ও গণহত্যার ৫০তম বার্ষিকী উপলক্ষে মোমবাতি প্রজ্বালন ও সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এমসয় শেরপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি, সাধারণ সম্পাদক এড. চন্দন কুমার পাল, শহর আওয়ামীলীগের সভাপতি আবুল কাশেম জিপি, জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড শেরপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ শারমিন রহমান অমি, জেলা ছাত্রলীগের সভাপতি শোয়েব হাসান শাকিল ও সাধারণ সম্পাক রেজাউল করিমসহ জেলা আওয়ামীলীগ শহর আওয়ামীলীগ ও ছাত্রলীগের অন্যান্য নেতৃবৃন্দ।

পৃথিবীর ইতিহাসে বর্বর গণহত্যার নজির স্থাপন করে হানাদার পাকিস্থানী সেনাবাহিনী। ওই রাতে পাকিস্তানি সেনাদের হাতে গ্রেপ্তার হওয়ার আগে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে যান, যার প্রেক্ষাপটে ২৬শে মার্চ স্বাধীনতা দিবস। স্বাধীনতার প্রত্যয়ে দেশজুড়ে শুরু হয় প্রতিরোধযুদ্ধ। এরপর রাজনৈতিক কর্মী, বাঙালি সেনা আর সাধারণ মানুষের সম্মিলিত স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, বিপুল প্রাণহানি আর ধ্বংসযজ্ঞের পর ১৬ ডিসেম্বর উদিত হয় স্বাধীনতার সূর্য।

মোঃ সুলতান হোসাইন/এসএ/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন