নন্দীগ্রামে গরুর ক্ষুরা রোগের প্রাদুর্ভাব

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০ | ১২:৩০:২৭ পিএম
নন্দীগ্রামে গরুর ক্ষুরা রোগের প্রাদুর্ভাব
বগুড়ার নন্দীগ্রামে হঠাৎ করে ব্যাপক ভাবে গরুর ক্ষুরা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ রোগে উপজেলার বিভিন্ন গ্রামের খামার ও কৃষকের শত শত গরু আক্রান্ত হচ্ছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন খামারি ও কৃষকরা। ক্ষুরা রোগে বিভিন্ন গ্রামে গরু মারা যাওয়ার খবরও পাওয়া গেছে।

উপজেলার রিধইল গ্রামের কৃষক আকবর আলী জানান, আমাদের গ্রামের প্রায় সব বাড়ির গরুর-বাছুর এই রোগে আক্রান্ত হয়েছে। আমার ৪টি গরুর মধ্যে ১টি গরু মারাগেছে। ধীরে ধীরে এই রোগ ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে।

উপজেলা প্রাণী সম্পদ অফিসে চিকিৎসা নিতে আসা খামারি শহিদুল ইসলাম জানান, তার খামারে ষাঁড় ও গাভী মিলিয়ে ১২ টি গরু রয়েছে। এর মধ্যে গত কয়েক দিনে তার ৬ টি গরু এই রোগে আক্রান্ত হয়েছে। চিকিৎসা দেওয়ার পর কিছুটা সুস্থ হয়ে উঠলেও গত কাল আবারো ১ টি গরু আক্রান্ত হয়েছে এবং তার চিকিৎসা চলছে।

পান্তাগাড়ী গ্রামের কৃষক নরেশ চন্দ্র জানান, আমার বাড়িতে ৭ টি গরু রয়েছে। ২টি গাভী ও ১টি বাছুরসহ মোট ৩টি গরু ক্ষুরা রোগে আক্রান্ত হয়েছে। গরুগুলো খাওয়া ছেড়ে দিয়েছে। কি করি বুঝতে পারছিনা।

উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা.অরুনাংশু মন্ডল বলেন, আবহাওয়ার কারনে ভাইরাসজনিত এই রোগ শুরু হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকায় কিছু গরুর ক্ষুরা রোগ দেখা দিয়েছে। আক্রান্ত পশুগুলোর চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়াও সুস্থ গরুগুলোকে প্রতিরোধের ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

অদ্বৈত কুমার আকাশ/এসআর/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন