নওগাঁয় ৪ লাখ ৮২ হাজার ৮০ মেট্রিক টন আলু উৎপাদনের সম্ভাবনা

নওগাঁ প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: রবিবার, ২৯ নভেম্বর ২০২০ | ০৪:৫২:০৫ পিএম
নওগাঁয় ৪ লাখ ৮২ হাজার ৮০ মেট্রিক টন আলু উৎপাদনের সম্ভাবনা
নওগাঁ জেলায় মাঠে মাঠে আলু রোপন শুরু হয়েছে। জমিতে হাল চাষ এবং বীজ রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জেলার কৃষি সম্প্রসারন অফিস সুত্রে জানা গেছে চলতি রবি/২০২০-২০২১ মৌসুমে মোট ২০ হাজার ৯শ ৬০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। উল্লেখিত পরিমাণ জমি থেকে উৎপাদনের সম্ভব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লক্ষ ৮২ হাজার ৮০ মেট্রিক টন আলু।
 
কৃষি সম্প্রসারন অফিসের উপ-পরিচালত কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন নওগাঁ জেলায় সাধারনত কার্ডিনাল আলুর বেশী চাষ হয়ে থাকে। এ ছাড়াও কৃষকরা ডায়মন্ড, পাটনায়, কুপরী সুন্দরী, পেট্রনিজ, গ্র্যানোলা, এ্যাস্টোরিক, লাল পাপড়ী, সাদা পাপড়ী, গাহড়াই, শীল বিলাতি, সরকী  এবং সাইতা আলুর চাষ করছেন।

সুত্রমতে চলতি মৌসুমে জেলার উপজেলা ভিত্তিক আলুচাষের ধার্যকৃত জমির পরিমাণ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় ২ হাজার ৪শ ২৫ জমি থেকে ৫৫ হাজার ৭শ ৭৫ মেট্রিক টন, রানীনগর উপজেলায় ১ হাজার ১শ ৪৫ হেক্টর জমি থেকে ২৬ হাজার ৩শ ৩৫ মেট্রিক টন, আত্রাই উপজেলায় ২ হাজার ৪শ ৬০ হেক্টর জমি থেকে ৫৬ হাজার ৫শ ৮০ মেট্রিক টন, বদলগাছি উপজেলায় ২ হাজার ৬শ ৭০ হেক্টর জমি থেকে ৬১ হাজার ৪শ ১০ মেট্রিক টন, মহাদেবপুর উপজেলায় ১ হাজার ৩শ ৭০ হেক্টর জমি থেকে ৩১ হাজার ৫শ ১০ মেট্রিক টন, পত্নীতলা উপজেলায় ১ হাজার ৬শ ৪৫ হেক্টর জমি থেকে ৩৭ হাজার ৮শ ৩৫ মেট্রিক টন, ধামইরহাট উপজেলায় ২ হাজার ৪শ ১০ হেক্টর জমি থেকে ৫৫ হাজার ৪শ ৩০ মেট্রিক টন, সাপাহার উপজেলায় ১ হাজার ২শ ১০ হেক্টর জমি থেকে ২৭ হাজার ৮শ ৩০ মেট্রিক টন, পোরশা উপজেলায় ২৩০ হেক্টর জমি থেকে ৫ হাজার ২শ ৯০ মেট্রিক টন, মান্দা উপজেলায় ৪ হাজার ২৫ হেক্টর জমি থেকে ৯২ হাজার ৫শ ৭৫ মেট্রিক টন এবং নিয়ামতপুর উপজেলায় ১ হাজার ৩শ ৭০ হেক্টর জমি থেকে ৩১ হাজার ৫শ ১০ মেট্রিক টন অলু।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এ ব্যপারে কৃসকদের নানা পরামর্শ প্রদান করছেন বলে কৃষি বিভাগ সুত্র জানিয়েছে।

একেএম কামাল উদ্দিন টগর/এনপি/বাংলাপত্রিকা
   


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন