ছাগলনাইয়া পৌর শহরের বিপনী বিতান গুলির দোকানি ভাইদের অভ্যর্থনায় আমরা মুগ্ধ

ছৈয়দ কামাল, ছাগলনাইয়া (ফেনী) প্রতিনিধি | পাঠক কলাম
প্রকাশিত: সোমবার, ১১ মে ২০২০ | ১১:৩৮:২২ এএম
ছাগলনাইয়া পৌর শহরের বিপনী বিতান গুলির দোকানি ভাইদের অভ্যর্থনায় আমরা মুগ্ধ
আমাদের চিনতে পেরেছেন নিশ্চয়। শিশু এবং পাগল ব্যতিত বিশ্বব্যাপী আমাদের চিনেনা এমন কোন মানুষ বর্তমান বিশ্বে অবশিষ্ট রয়েছে বলে আমাদের মনে হয় না। যদিও চীন দেশ আমাদের জন্মস্থান, তদাপি বিশ্বের এমন কোন দেশ বাকী নেই যে দেশগুলি আমরা ভ্রমন করিনি।

বিশ্ব ভ্রমনে ইতিমধ্যে আমরা অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। অল্প সময়ের অভিজ্ঞতার আলোকে নির্দ্বিধায় একটা কথা স্বীকার করছি, তা হলো বিশ্ব ভ্রমনপূর্ব নিজ জন্ম স্থান চীন দেশে থাকাকালীন শুনে ছিলাম সারা বিশ্বের মধ্যে আমেরিকা ও ইউরোপের দেশগুলি শীর্ষ মানবতাবাদী দেশ।বিশ্ব ভ্রমনকালীন এই বিষয় যথেষ্ট সত্যতা ও পেয়েছি আমরা। আমাদের সঙ্গী সাথীদের মধ্যে ওই দু'টি মহাদেশের রাষ্ট্র গুলিতে এখনো যারা রয়েছে, তারা কিন্তু অদ্যাবধী সেখানে দাপটের সাথে তাদের কার্যক্রম অব্যাহত চালিয়ে যাচ্ছে।

আর আমরা হতভাগা যারা তারা যে কেন, মধ্যপ্রাচ্যসহ এশিয়ার পূর্বাঞ্চলের এই দেশ গুলিতে আমাদের কার্যক্রম চালানোর দায়িত্বভার গ্রহণ করেছিলাম তা নিজেরাই বুঝতে পারছি না। বিশ্বাস করবেন কিনা জানিনা বর্তমানে আমরা যারা এই অঞ্চলে রয়েছি, আমরা যে আমাদের কার্যক্রম পরিচালনায় কতখানি ব্যার্থ হচ্ছি তা আপনাদের বোঝাতে পারবো না।

তারপরও বলছি শুনুন, ইতিমধ্যে আমরা যারা বাংলাদেশে অবস্থান করছি, আমাদের ধারণা ছিলো আমাদের সাথে বিশ্ব ভ্রমনে বের হওয়া আমাদের অন্যান্য সাথী, যারা বর্তমানে বিশ্বের ভিবিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তাদের সবার চাইতে দায়িত্ব পালন ক্ষেত্রে আমরাই থাকবো নাম্বার ওয়ানে। এর কারণ আমাদের ধারণা ছিলো অধীক গণবসতিপূর্ণ এই দেশটিতে আমরা আমাদের স্বস্ব দায়িত্ব পালন ক্ষেত্রে এই দেশটিতে তান্ডব লিলা চালিয়ে যেতে পারবো বলে ধারণা করেছিলাম। ধারণাটি বাস্তবায়নে দেশটিতে প্রবেশ করেই পরিকল্পনা অনুযায়ী আমরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে বর্তমানে পুরো দেশটির মধ্যে ছটিয়ে ছিটিয়ে রয়েছি।

সত্যি বলতে কি জানেন, আমাদের পরিকল্পনা ছিলো প্রথমে আমরা কাউকে আক্রান্ত না করে দেশের আনাছে কানাছে ছড়িয়ে পড়বো। তারপর পূর্ব পরিকল্পনা অনুযায়ী সবাই এক সাথে দেশব্যাপী তান্ডব লিলা চালাতে থাকবো। আমাদের ধারণা ছিল দেশটির প্রতিটি অঞ্চল থেকে যখন করোনাভাইরাস নামটি উচ্ছারিত হতে থাকবে, তখন হয়তো এই দেশের মানুষ গুলি ভয়ে অনেকটা হতভম্ভ হয়ে পড়বে। এই দেশটির ক্ষেত্রে আমাদের ধারণাটা পুরোটাই উল্টো হয়ে গেল।যেখানে বিশ্বের ক্ষমতাধর শীর্ষ স্থানীয় দেশ গুলি আমাদের ভয়ে কাবু হয়ে পড়েছে, সেখানে এই দেশের মানুষ গুলো নিজেরা অনেকটা সচেতন হয়ে,নিজেদের মধ্যে নিজেরা সামাজিক দূরত্ব বজায়ে রেখে, প্রতিটি মানুষ আমাদের চেয়ে আরো অধীক শক্তিশালী ভাইরাসে রুপান্তরিত হয়ে উল্টো আমাদের দৌঁড়াচ্ছে।

আমরা যখন এমন কঠিন পরিস্থিতির মোকাবেলা করছি ঠিক তখনই মানুষের মধ্যেথেকে কিছু মানুষ ইউরোপ আমেরিকার মানুষ গুলোর মত আমাদের জন্য বসবাস যোগ্য বাসস্থানের ব্যবস্থা করে, আমাদেরকে অভ্যর্থনা জানিয়ে মুগ্ধ করেছে। বর্তমানে আমরা যখন ফেনী জেলায় কোথাও স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাচ্ছিলাম না, ঠিক ওই মুহুর্তে ছাগলনাইয়া পৌর শহরের ভিবিন্ন বিপণী বিতানের দোকানিরা মানবতা পরিহার করে, বিপণী বিতান গুলিতে আমাদেরকে স্থায়ী বসবাসে আহবান জানিয়ে, আমাদের স্থায়ীভাবে রাখার বিষয়টি মাথায় রেখে মার্কেট গুলো খোলা রাখার সিদ্ধান্তে অটল থেকে বিরল দৃষ্টান্ত স্থাপন করলো।

পাঠক কলামের কোন লেখার বিষয়ে পত্রিকা কর্তৃপক্ষ কোন দায় নিবে না। লেখক তার নিজের লেখার জন্য সম্পূর্ণ দায়ভার গ্রহণ করবেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন