কাপাসিয়া টোক টু উলুসারা সড়কের বেহাল দশা

কাপাসিয়া প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০ | ১১:১৩:২৮ এএম
কাপাসিয়া টোক টু উলুসারা সড়কের বেহাল দশা
গাজীপুর জেলার শেষ সীমানা কাপাসিয়া উপজেলা। এ উপজেলার টোক ইউনিয়নের টোক বাজার থেকে উলুসারা সড়কের বেহাল দশা। যেন দেখার কেউ নেই। এতে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়ছে ঐ সড়ক দিয়ে চলাচলকারীরা।

প্রচন্ড ধূলায় কিছু দুরের সড়কের অবস্থান বুঝা যায় না। এতে যে কোন সময় সড়ক দূর্ঘটনা হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

জানা যায়, এ রাস্তা দিয়ে ভারী যানবাহন চলা করে। এছাড়া কোম্পানির মালামাল, কাচাঁমাল হিসেবে ড্রামট্রাক, টলি দিয়ে মাটি আনা হয়। এতে করে রাস্তা ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসির অভিযোগ, এ রাস্তার পাশে প্রিটি অটো ব্রিকস লিঃ এর জন্য মাটি সরবরাহ করতে গিয়ে সড়কের এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এলাকার বাসিন্দা মোঃ রজব আলী মাস্টার (৬০) জানান, এ কোম্পানির জন্য আমরা অনেক ক্ষতির সম্মুখিন হতে হয়েছি। এ সমস্যার কথা অনেককে জানানোর পরও এর কোন সমাধান পাচ্ছি না। ইট তৈরির বোমা ৭০ থেকে ৮০ ফুট উচ্চতায় থাকার নিয়ম কিন্তু তারা ২০ থেকে ৩০ফুট উচ্চতা দিয়েছেন। এতে আমাদের এ ঘন জনবসতি এলাকায় মারাত্বক ক্ষতিরকর প্রভাব পড়ছে।

তিনি আরও জানান, এ রাস্তা দিয়ে সিংহশ্রী ইউনিয়নের সোহাগপুর গ্রামের মানছুল ভূইয়াঁর ইট কারখানার যানবাহন চলাচল করে। আমাদের এলাকার কোন গাছ হয় না। কোন গাছে ফল হয় না। অনেক গাছ মারা যাচ্ছে। তাছাড়া রাস্তার এত ধূলা যে কেউ দেখে অবাক হবে। সকাল থেকে সারা রাত গাড়ী দিয়ে মাটি আনা হয়। এর ফলে রাস্তা দিয়ে হাটা য়ায় না। স্কুলে ছাত্র ছাত্রীদের যাতায়াতে সমস্যা হয়। কোম্পানির পাশে ই টোকনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ছোট ছোট বাচ্চারা এই রাস্তা দিয়ে স্কুলে আসা যাওয়া করে।

এলাকার বাসিন্দা মোঃ তাজ উদ্দিন (৪৮) জানান, এই কোম্পানির জন্য আমার অনেক ক্ষতি হয়। আমার ফসল জমির পাশে তারা বর্জ্য আবর্জনা ফেলে। এতে আমার ফসল ভালো হয় না।

এলাকার আরেক কৃষক হিরন (৪৫) মিয়া জানান, আমার কলা বাগানসহ ক্ষেতের ব্যাপক ক্ষতি সাধিত হয়।

উপস্থিত সকলেই জানান, কোম্পানি রাস্তায় মাঝে মধ্যে পানি দেয় তবে এতে কোন কাজ হয় না। যদি এ রাস্তার প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়া হয় তবে এবারে বর্ষায় চলাচলের খুব অসুবিধা হবে।

এলাকার জনগনের দাবি, পরিবেশ সম্মত উপায়ে কোম্পানি এখানে প্রতিষ্ঠিত হউক। যাতে এলাকার রাস্তাঘাট তথা পরিবেশের কোন ক্ষতি না হয়। এ ব্যাপারে যথাযথ কতৃর্কপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

বাংলাপত্রিকা/এসএ

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন