কাপাসিয়ায় ৫ ইটভাটায় ১০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক | সারাদেশ
প্রকাশিত: সোমবার, ২৩ ডিসেম্বর ২০১৯ | ১০:৫৮:৫৮ পিএম
কাপাসিয়ায় ৫ ইটভাটায় ১০ লাখ টাকা জরিমানা
গাজীপুরের কাপাসিয়া উপজেলার সিংহশ্রী এলাকায় অবৈধ ইট ভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে পাঁচটি ইটভাটার মালিককে ১০ লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন।

সোমবার (২৩ ডিসেম্বর) জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে পরিবেশ দূষণ বিরোধী এ অভিযানের নেতৃত্ব দিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস ও পার্শিয়া সুলতানা প্রিয়া।

গত ১২ ডিসেম্বর কাপাসিয়া উপজেলার দস্যু নারায়নপুর গ্রামের বাসিন্দা মফিজ উদ্দীন জনস্বার্থে জেলা প্রশাসক বরাবরে মদিনা ইটভাটা, একতা ইটভাটা ও এজেএমআই নামক ইটভাটা বেআইনি ও পরিবেশ ছাড়পত্র ছাড়া পরিচালনা করছে বলে অভিযোগ করেছেন। এছাড়া উপজেলায় আরও কুড়িটি অবৈধ ইটভাটা রয়েছে বলে জানা গেছে। এসব ইটভাটায় এখনও অভিযান চালানো হয়নি।

অভিযানে কমর উদ্দিন ব্রিকস (কে ইউ বি), কামাল উদ্দিন ব্রিকস (৯৯১), মেসার্স ৩৩১ ব্রিকস (৩৩১), মেসার্স ৫৫৫ ব্রিকস (৫৫৫), মেসার্স আব্দুল হাই মেম্বার ব্রিকসকের মালিকদের ২ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা নগদ আদায় করা হয়। পাশাপাশি একটি ইটভাটাকে এস্কেভেটর মেশিন দিয়ে গুড়িয়ে দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তর গাজীপুর জেলা কার্যালয়ের উপপরিচালক মো. আব্দুস সালাম সরকার জানান, অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন ও পরিদর্শক শেখ মোজাহিদ উপস্থিত ছিলেন। পরিবেশ দূষণের বিরুদ্ধে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের এই চলমান অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মোবাইল কোর্ট চালানোর সময় আইন শৃঙ্খলার দায়িত্বে ছিলেন র‌্যাব-১ এবং আনসার ব্যাটেলিয়ন এর সদস্যরা। এতে সহযোগিতা করেছেন গাজীপুর ফায়ার সার্ভিসের কালীগঞ্জ শাখার সদস্যরা। 

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন