দেশ নিয়ে ভাবুন!

গোলাম মোস্তফা রবি | পাঠক কলাম
প্রকাশিত: মঙ্গলবার, ১৭ ডিসেম্বর ২০১৯ | ১২:৪০:৩৫ পিএম
দেশ নিয়ে ভাবুন!
১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস, বীরের জাতি হিসেবে বাঙালির আত্মপ্রকাশের দিন। পৃথিবীর মানচিত্রে স্বাধীন ভূখণ্ড হিসেবে বাংলাদেশ নাম প্রতিষ্ঠার মাইলফলকের দিন। ৯ মাসের মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ সালের স্বাধীন হয় প্রিয় বাংলাদেশ।

কিন্তু এই দেশ নিয়ে বর্তমানে চলছে নানা ষড়যন্ত্র। শুনেছি, স্বাধীনতা অর্জন করার থেকে স্বাধীনতা রক্ষা করা নাকি কঠিন। কিন্তু স্বাধীনতা রক্ষার জন্য কতটুকু চেষ্টা করছি আমরা? দেশকে কতটুকু ভালোবেসেছি আমরা?

১৬ ডিসেম্বর আমরা নতুন প্রজন্ম হয়ত বিজয় দিবস পালন করি, কনসার্ট, হাতে-মাথায় পতাকা বেঁধে কিংবা বফ-গফ মিলে কোন পার্কে কিংবা অন্য কোন স্থানে পালন করি বিজয় দিবস।

কিন্তু আজ সবাইকে অনুরোধ করবো, এই ১৬ই ডিসেম্বর সবাই একবার হলেও চিন্তা করুন, দেশ নিয়ে, দেশের মানুষ নিয়ে। দেশের মানুষ আসলেই কি স্বাধীন? নাকি অন্য কোন শত্রুর দ্বারা পরাধীন? দেশ কি সত্যিই নতুন কোন শিকলে বাধা হতে চলেছে নাতো? চললেও আমরা কি সেটা বুঝতে পারছি? আর যদি বুঝতে পারি, তবে তার প্রতিকার কি?

তাই সবাই মিলে প্রতিহত করুন দেশবিরোধী শত্রুকে, নিজের রক্ত দিয়ে স্বাধীন করেছি। ৩০ লক্ষ শহীদের বিনিময়ে দেশ স্বাধীন করেছি। এই দেশ কারো দানের নয়। যারা নিজের স্বার্থে দেশের ক্ষতি করে, দেশ বিরোধী কাজ করে। যারা দালালি করে সবাই মিলে রুখে দাঁড়ান তাদের বিরুদ্ধে। প্রতিহত করুন তাদের।

পরিশেষে বলতে চাই, আসুন আমরা সবাই মিলে কাজ করি দেশের জন্য। দেশকে ভালবাসি। হিংসা, বিদ্বেষ, অহংকার, বৈষম্য, ছোট, বড়, মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, যে কোন ধর্মের হোক না কেন? যে কোন রাজনৈতিক দলের হোক না কেন? আমাদের একটাই পরিচয় থাকবে। আমরা মানুষ। আমরা বাংলাদেশের নাগরিক, এই দেশ সবার।

তাই এই একটি দিনে, এই বিষয়টি নিয়ে একটি বার চিন্তা করুন? ভাবুন দেশ নিয়ে। ভাবুন দেশের জনগণ নিয়ে, ভাবুন রক্তে কেনা প্রিয় মাতৃভূমি নিয়ে। আশাকরি সময়টা বৃথা যাবে না। জয় বাংলা।

লেখক- গোলাম মোস্তফা রবি
০১৮১৩৩০৩৩৫৪

gmr3354@gmail.com

পাঠক কলামের কোন লেখার বিষয়ে পত্রিকা কর্তৃপক্ষ কোন দায় নিবে না। লেখক তার নিজের লেখার জন্য সম্পূর্ণ দায়ভার গ্রহণ করবেন।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন