কাপাসিয়ায় কারখানায় ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ

মোফাজ্জল হক | সারাদেশ
প্রকাশিত: বুধবার, ২৭ নভেম্বর ২০১৯ | ০৩:২৫:০৫ পিএম
কাপাসিয়ায় কারখানায় ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ
কাপাসিয়ায় ‘আনান ফুট ওয়ার এন্ড লেদার গুডস লিমিটেড’ কারখানায় পূর্ব ঘোষণা ছাড়া হঠাৎ শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ও ন্যায্য বকেয়া আদায়ের দাবিতে সোমবার সকালে কারখানার সামনে শ্রমিকরা বিক্ষোভ করেছে।

কাপাসিয়া ইউনিয়নের পাবুর গ্রামে প্রায় ৪ বছর আগে রংপুর গ্রুপ ‘আনান ফুট ওয়ার এন্ড লেদার গুডস লিমিটেড’ নামক কারখানাটি প্রতিষ্ঠা করে জুতা এবং ব্যাগ তৈরি করে আসছে। ব্যাগ সেকশনে দেড় শতাধিক এবং জুতা সেকশনে দুই শতাধিক শ্রমিক মিলে প্রায় সাড়ে তিন শতাধিক শ্রমিক এতে কাজ করছিল। কিন্তু কিছুদিন যাবৎ শ্রমিকদের তাদের পাওনা পরিশোধ না করেই হঠাৎ করে ছাঁটাই করা হচ্ছে বলে শ্রমিকরা অভিযোগ করেন।

এছাড়া এ কারখানায় কম বেতনে বেশকিছু শিশু শ্রমিককে নিয়োগ দেওয়া হয়েছে বলেও অভিযোগ রয়েছে। এসব অনিয়মের বিরুদ্ধে চাপা উত্তেজনা দেখা দিলে প্রায় মাস খানেক আগে শতাধিক শ্রমিককে ছাঁটাই করে দেওয়া হয় বলে জানা যায়।

শ্রমিকরা জানায়, এরই ধারাবাহিকতায় নোটিশ ছাড়াই কারখানা কর্তৃপক্ষ সোমবার সকালে ৬০ জন শ্রমিককে ভিতরে প্রবেশ করতে বাঁধা দেয়। অথচ রোববার সন্ধ্যা সাড়ে পাঁচটায় কাজ শেষে বাসায় ফিরলেও পরদিন সকালে ছাঁটাই করা শ্রমিকের তালিকায় নিজেদের নাম দেখে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভে ফেটে পড়েন তারা। অন্যায়ভাবে ছাঁটাইয়ের প্রতিবাদে, বকেয়া বেতন ও চাকরি ফিরে পাওয়ার দাবিতে শ্রমিকরা সকাল থেকে দুপুর বারটা পর্যন্ত কারখানার গেইটে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন