শিশুর ক্যানসার রোগ

ডা. মুহাম্মদ রফিকুল ইসলাম | পাঠক কলাম
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯ | ১২:১৯:১৮ পিএম
শিশুর ক্যানসার রোগ
ক্যানসার যে কোনো বয়সে, যে কোনো শ্রেণির মানুষের যে কোনো অঙ্গে হতে পারে। আক্রান্ত হতে পারে শিশুরাও। শিশুরা সাধারণত চোখ, কিডনি, স্নায়ু, লিভার ও ব্রেইন ক্যানসারে আক্রান্ত হয়ে থাকে। এ ছাড়া ব্লাড ও হাড় ক্যানসারেও আক্রান্ত হতে পারে।

শিশুদের চোখের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হলো-চোখের মণি সাদা হয়ে যাওয়া এবং রাতে বিড়ালের চোখের মতো দেখানো। কিডনি ক্যানসার হলে পেটের যে কোনো পাশে একটি চাকা বা টিউমার অনুভূত হয়। বেশি বড় হলে পেট ফুলে যায়। স্নায়ু ক্যানসার যেখানে হবে, সে স্থান ফুলে যাবে এবং ব্যথা অনুভূত হবে। লিভার ক্যানসারে পেটের ডান দিকে পাঁজরের নিচে ফুলে যাবে ও ব্যথা করবে।

ব্রেইন ক্যানসার হলে মাথাব্যথা, হাঁটাচলায় অসুবিধা, বমি হওয়া, দুর্বল হয়ে পড়া, জ্বর হওয়া, বিনা কারণে রক্ত পড়াসহ বিভিন্ন উপসর্গ দেখা দেবে। হাড়ের ক্যানসার হলে ফুলে যাবে ও ব্যথা করবে। এসব রোগ সাধারণত ছমাস বয়স থেকে বারো বছরের মধ্যে হয়ে থাকে। রোগ নির্ণয়ের জন্য রোগের বিস্তারিত বিবরণসহ বংশগত কোনো কারণ আছে কিনা জানতে হবে। শিশুদের ক্যানসারের অনেকটাই বংশগত কারণে হয়। চিকিৎসকের পরামর্শে বিভিন্ন ধরনের পরীক্ষার প্রয়োজন হয় এসব রোগ নির্ণয়ে। সময়মতো সঠিক চিকিৎসা দিতে পারলে ৮০ শতাংশ শিশুই ক্যানসার থেকে মুক্ত থাকতে পারে।

লেখক : মেডিক্যাল অনকোলজিস্ট এবং ক্যানসার রোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, ঢাকা চেম্বার : ল্যাব এইড, পল্লবী, মিরপুর, ঢাকা। ০১৮১৯৪৯২৪২৩

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন