ডায়াবেটিস রোগীর জন্য খাবার

ডা. মো. অহিদুজ্জামান | পাঠক কলাম
প্রকাশিত: বুধবার, ১০ এপ্রিল ২০১৯ | ০৯:৩৫:৫৭ এএম
ডায়াবেটিস রোগীর জন্য খাবার
পুষ্টিবিজ্ঞানীদের মতে, প্রতিদিন অন্তত ৪ থেকে ৫ বার ফল খাওয়া উচিত। তবে এমন কিছু ফল খেতে হবে, যেগুলো ডায়াবেটিস রোগীর জন্য উপকারী।

এমন কয়েকটি ফলের একটি কালোজাম। এ ফল ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। জামের বিচিও ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কামরাঙ্গাও জামের মতো উপকারী ফল। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। পেয়ারায় আছে উচ্চমাত্রায় ভিটামিন-এ ও ভিটামিন-সি, যা ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে অত্যন্ত উপকারী ফল।

পেঁপে ডায়বেটিসের জন্য উপকারী ফল। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটিামিন ও মিনারেল। আনারসে রয়েছে অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ইনফ্রেমমেটরি, যা ডায়বেটিসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মালটা হলো লেবু জাতীয় ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে।

তাই দিনে অন্তত একবার ডায়াবেটিস রোগীদের এ ফল খাওয়া উচিত। বেদানার লাল দানাগুলো ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। তরমুজও ডায়াবেটিসের ক্ষেত্রে উপকারী। কাঁঠালে আছে ভিটামিন-এ, ভিটামিন-সি, থায়ামিন, রিবোফ্লাবিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম। এছাড়া আরও অনেক পুষ্টিগুণসমৃদ্ধ এ ফল ডায়াবেটিস রোগীর ইনসুলিন প্রতিরোধ করে থাকে।

লেখক : কনসালট্যান্ট ইউরোলজি বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা চেম্বার : সেন্ট্রাল হসপিটাল বাড়ি-২, রোড-৫, গ্রিনরোড, ধানমন্ডি, ঢাকা ০১৭১১০৬৩০৯৩, ০১৯১১৭৬৫১৫০

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন