সোমবার, ৩ অক্টোবর ২০২২ , ১৭ আশ্বিন ১৪২৯
আপডেট: ৩ অক্টোবর ২০২২

অবৈধ শিশু খাদ্য বিক্রি, ভোক্তা অধিদপ্তরের জরিমানা

১৩ সেপ্টেম্বর ২০২২ - রাত ০৮:১২
...
অবৈধ উপায়ে বাংলাদেশে নিয়ে আসা শিশু খাদ্য (গুড় দুধ) বিক্রি করার অপরাধে দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মার্কেটে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর। অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শরীফুল ইসলাম।

পূর্ব অভিযোগের ভিত্তিতে এ মার্কেটের নির্দিষ্ট দুটি দোকানে অভিযান চালানো হয়।

লাগেজ পার্টির মাধ্যমে অবৈধ উপায়ে বিদেশী গুড়া দুধ (শিশু খাদ্য) পাইকারী ক্রয় করে রাজধানী সহ সারা দেশে বিক্রি করা হচ্ছিল। বৈধ আমদানীকারক না থাকায় পণ্যের মোড়কে কোনো প্রকার সিল বা মূল্য লেখা নেই। এই সুবাধে নিজেদের ইচ্ছে মত দাম নিচ্ছিল ব্যবসায়ীরা। গুলশানের ঐ মার্কেটের এম এম ট্রেডিং সহ আরও একটি প্রতিষ্ঠান রাজধানীসহ সারা দেশে পাইকারী দামে এসব গুড় দুধ বিক্রি করতো। এসব গুড় দুধ আবার বিভিন্ন দামে বিক্রি করতো খুচরা ব্যবসায়ীরা।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, এই দুটি দোকান সম্পর্কে আমাদের কাছে আগে থেকেই অভিযোগ ছিল। এরা বিদেশী খাদ্য এবং কসমেটিক্স বিক্রি করে। যেসব পণ্যের কোনো আমদানিকারক নেই। এবং পণ্যের মোড়কে মূল্য লেখা থাকে না। এতে খুচরা পর্যায়ে এসব শিশু খাদ্য দুই থেকে তিনগুণ বেশি দামে বিক্রি করার প্রবণতা আমরা দেখেছি। সেই অভিযোগের ভিত্তিতে আমরা এখানে এসে তদারকি করে প্রমাণ পেয়েছি।

তিনি বলেন, আমরা দুটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করেছি। এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জনস্বার্থে প্রতিষ্ঠান দুটিকে বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

আরইউ

পড়া হয়েছে: ২২৫ বার
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরো পোস্ট