ওমিক্রনের হানা কোন কোন দেশে

দৈনিক বাংলাপত্রিকা | আন্তর্জাতিক
প্রকাশিত: সোমবার, ২৯ নভেম্বর ২০২১ | ১১:৫৮:২৭ এএম
ওমিক্রনের হানা কোন কোন দেশে
করোনা ভাইরাসের মহামারী থেকে প্রায় মুক্তির পথ দেখছিল বিশ্ব। সেই মুক্তির আশা করোনার অতি সংক্রমণ ধরন ওমিক্রন অনেকটাই ম্লান করে দিয়েছে। গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার পর ইতোমধ্যে সেটি বেশকিছু দেশে বিস্তার লাভ করেছে। নতুন এই ভ্যারিয়েন্ট মোকাবিলায় কিছু দেশ বিধিনিষেধ আরোপ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জরুরি সতর্কবার্তা দিয়েছে। বলা যায়, ওমিক্রনের থাবায় আবারও বিশ্বে গভীর অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আল জাজিরার খবরে গতকাল বলা হয়, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত নেদারল্যান্ডস, ডেনমার্ক, বেলজিয়াম, বোতসোয়ানা, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি ও যুক্তরাজ্যে ওমিক্রন শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত শুক্রবার জানিয়েছে, ওমিক্রনের কারণে মহামারী আরও দীর্ঘ হতে পারে। পর্যবেক্ষক মহল বলছেন, এর আগে করোনা ভাইরাসের যেসব ধরন পাওয়া গেছে, সেসবের তুলনায় ওমিক্রন আরও বেশি সংক্রামক।

এদিকে ওমিক্রনের বিস্তার ঠেকাতে বেশকিছু দেশ দক্ষিণ আফ্রিকাসহ প্রতিবেশী দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর ধরনের নিষেধাজ্ঞা প্রথমে যুক্তরাজ্য আরোপ করে। এ ছাড়া যুক্তরাজ্য গতকাল থেকে মাস্ক পরিধানে বাধ্যতামূলক অন্যান্য বিধিনিষেধ জারি করেছে। এর পর শনিবার ইসরায়েল সব বিদেশিদের জন্য সে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। ইন্দোনেশিয়া আফ্রিকার আট দেশ থেকে সব ধরনের যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, বোতসোয়ানা, নামিবিয়া, জিম্বাবুয়ে, লেসোথো, মুজাম্বিক ও নাইজেরিয়া। তবে ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে প্রতিনিধিরা অংশ নিতে পারবেন। অন্যদিকে, বাহরাইন, সৌদি আরব, সুদানও দক্ষিণ আফ্রিকা থেকে সব ধরনের ফ্লাইট বাতিল করেছে। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, অ্যাঙ্গোলা, কোমোরোস, মাদাগাস্কার, মালাবি, জাম্বিয়াসহ আরও কিছু দেশ থেকে ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে জার্মানির স্বাস্থ্য বিভাগ গতকাল রবিবার জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত তিনজনের দেহে ওমিক্রণ শনাক্ত হয়েছে। ডেনমার্ক জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে যাওয়া এমন দুজনের দেহে ওমিক্রন শনাক্ত করেছে তাদের স্বাস্থ্য বিভাগ। দেশটি বিমানবন্দরে কড়াকড়ি নজর রাখছে বলেও কর্তৃপক্ষ জানিয়েছে। এ পর্যন্ত দেশটিতে ১৩ জনের দেহে এই অতি সংক্রামক ধরন শনাক্ত হয়েছে।

দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসগামী বিমানে ৬১ জনের দেহে ওমিক্রন শনাক্তের খবর জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্র্তৃপক্ষ। শনিবার দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ৬২৪ জন যাত্রীর পরীক্ষা শেষে ৬১ জনের দেহে ওমিক্রন শনাক্ত হয়। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ফ্রান্সে হয়তো ইতোমধ্যেই ওমিক্রন বাসা বেঁধেছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন