কেরানীগঞ্জে ঔষধ ফ্যাক্টরির কেমিক্যাল বিষক্রিয়ায় শ্রমিকের মৃত্যু

কেরানীগঞ্জ প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১ | ০৫:০৫:৩৪ পিএম
কেরানীগঞ্জে ঔষধ ফ্যাক্টরির কেমিক্যাল বিষক্রিয়ায় শ্রমিকের মৃত্যু ঢাকার দক্ষিন কেরানীগঞ্জের হাসনাবাদে স্থাপিত অপসোনিন ফার্মাসিটিক্যালস লিমিটেড এর অঙ্গ প্রতিষ্ঠান গ্লোবাল কেমিক্যালের গোডাউনে বিষক্রিয়ায় এক শ্রমিক নিহত হয়েছে। নিহত শ্রমিকের নাম নুরমান হোসেন (৬৫), সে স্থানীয় হাসনাবাদ দক্ষিণ পাড়ার সাত ভাইয়ের আটি গ্রামের বাসিন্দা ও পেশায় একজন রাজমিস্ত্রি।

শুক্রবার বিকেল তিনটায় গ্যাসের বিষক্রিয়ায় নুরমান হোসেন অসুস্থ হয়ে পড়লে স্থানীয়দের সহায়তায় প্রথমে আদ-দ্বীন জেনারেল হাসপাতাল ও পরবর্তীতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সন্ধ্যায় কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

স্থানীয়দের মেম্বার মোঃ সেলিম ও এলাকাবাসী সূত্রে জানা যায়, পেশায় রাজমিস্ত্রি নুরমান হোসেন কেমিক্যাল ফ্যাক্টরির ভিতরে কাজ করতে গেলে গ্যাসের বিষক্রিয়ায় অসুস্থ হয়ে জ্ঞান হারিয়ে ফেলে, পরবর্তীতে স্থানীয় শ্রমিকরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

অনুসন্ধানে আরো জানা যায়, এর আগেও গত ২০১৪ সালে উক্ত ফ্যাক্টরিতে কেমিক্যাল এর লাইন লিকেজ থেকে বিষাক্ত গ্যাস স্থানীয় গ্রামে ছড়িয়ে পড়ে। এসময় গ্যাসের লিকেজ বন্ধ করতে গিয়ে ফায়ার সার্ভিসের দুইজন কর্মীসহ মোট চারজন নিহত হয়েছিল এবং কয়েক শতাধিক এলাকাবাসী গ্যাসের বিষক্রিয়া অসুস্থ হয়ে পড়েছিল। পরবর্তীতে ফ্যাক্টরীটি সেখান থেকেই স্থানান্তরের জন্য স্থানীয়রা আন্দোলন করলেও তা কোনো কাজে আসেনি।

শ্রমিক নিহতের ঘটনায় দক্ষিণ কেরানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, গ্যাসের বিষক্রিয়ায় নয় স্ট্রোক করে নিহতের মৃত্যু হয়েছে। পরিবারের কোনো অভিযোগ না থাকায় তাদের আবেদনের প্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

টিটু আহম্মেদ/এনএ/দৈনিক বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন