ঈদের রেসিপি: রসুনে গরুর ঝুরি ভাজা

দৈনিক বাংলা পত্রিকা ডেস্ক | লাইফস্টাইল
প্রকাশিত: শনিবার, ১০ জুলাই ২০২১ | ০৩:৪১:৪৩ পিএম
ঈদের রেসিপি: রসুনে গরুর ঝুরি ভাজা
ঈদের বাকি আর ১০ দিন! কোরবানি ঈদ মানেই মাংসের নানা পদ কব্জি ডুবিয়ে খাওয়ার লড়াই। এখন থেকেই নিশ্চয়ই গৃহিণীরা ঈদে এবং এর পরবর্তী দিনগুলোতে কোন কোন পদ তৈরি করবেন, সে তালিকা প্রস্তুত করছেন!

এবারের ঈদে মাংসের বাহারি পদের তালিকায় রাখতে পারেন রসুনে গরুর ঝুরি ভাজা। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনিই তৈরি করাও সহজ। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পরিবারসহ উপভোগ করতে পারেন রসুনে গরুর ঝুরি ভাজার স্বাদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস (হাড়সহ) ১কেজি
২. রসুন বাটা এক টেবিল-চামচ
৩. আদা বাটা এক টেবিল-চামচ
৪. গরম মশলা পরিমানমতো (এলাচি, দারুচিনি)
৫. মরিচ গুঁড়া ১ চা চামচ
৬. হলুদ ১ চা চামচ
৭. পেঁয়াজ কুচি ১ কাপ
৮. জিরা গুঁড়ো ১ চিমটি
৯. লবণ স্বাদমতো
১০. পরিমাণমতো তেল ও
১১. পরিমানমতো পানি
১২. আস্ত রসুনের কোয়া ১ কাপ
১৩. বড় করে কাটা পেঁয়াজের ফালি ১ কাপ

পদ্ধতি

মাংস ভালো করে ধুয়ে নিন। রসুন ও পেঁয়াজের ফালি ছাড়া সব উপকরণ মাংসে মিশিয়ে নিন একেক করে। এরপর ভালো করে মাখিয়ে নিতে হবে। তারপর প্যানে তেল গরম করে মাংস দিয়ে দিন। মাঝারি আঁচে ঢেকে রান্না করুন।

এভাবে মাংস কষিয়ে নিতে হবে। একটু পরপর নেড়ে দিন, যাতে নিচে লেগে না যায়। মাংসের পানি শুকিয়ে গেলে একটু একটু করে পানি মিশিয়ে সেদ্ধ করে নিতে হবে।

তারপর নামিয়ে কিছুটা ঠান্ডা করে সেদ্ধ করা মাংস হাত দিয়ে বা হামাম দিস্তায় ঝুরি করে নিতে হবে। এবার চুলায় প্যান বসিয়ে আধা কাপ তেল দিয়ে রসুন ও পেঁয়াজ ফালি দিয়ে ভাজতে হবে।

হালকা ভাজা ভাজা অবস্থায় ঝুরি করা মাংসগুলো পেঁয়াজ-রসুনের মধ্যে ছেড়ে দিন। এবার হালকা আঁচে মাংস ভাজতে হবে। যতক্ষণ না মাংস কালচে হয়ে আসছে; ততক্ষণ ভাজতেই হবে।

রসুনের ঘ্রাণ ছড়িয়ে মাংস মুচমুচে ভাজা হয়ে এলে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম ভাত, পোলাও বা পরোটার সঙ্গে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন