চেঙ্গুটিয়ায় কম্পিউটার বেসিক ট্রেড কোর্সের প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত

অভয়নগর (যশোর) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১ | ০৭:০৫:৪০ পিএম
চেঙ্গুটিয়ায় কম্পিউটার বেসিক ট্রেড কোর্সের প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত
তথ্য সম্মৃদ্ধ বাংলাদেশ গড়তে কম্পিউটার শিক্ষার বিকল্প নাই। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওতায় ঘোষনা মোতাবেক আগামী ৫ মার্চ কম্পিউটার বেসিক ট্রেড কোর্স এর সকল পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরই আলোকে শুক্রবার অভয়নগরের চেঙ্গুটিয়ায় মহাকাল মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০ টা থেকে ঘন্টাব্যাপী এম.আর কম্পিউটার ট্রেনিং সেন্টারের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহন পূর্বক প্রস্তুতিমূলক পরীক্ষা গ্রহন করা হয়।

এম.আর কম্পিউটার ট্রেনিং সেন্টার থেকে জানুয়ারী টু জুন-২০২০ সেশনে ৩৭ জন শিক্ষার্থী বোর্ড পরীক্ষায় অংশগ্রহনের জন্য রেজিষ্ট্রেশন সম্পন্ন করে।

প্রস্তুতিমূলক পরীক্ষায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক সাংবাদিক ডাঃ মোঃ মিজানুর রহমান।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় বেসিক ট্রেড কোর্সের বোর্ড পরীক্ষায় ২০২০ সালের জানুয়ারী টু জুন ব্যাচের রেজিষ্ট্রেশনকৃত শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। সারা দেশ ব্যাপী কোভিড-১৯ এর কারনে মার্চ -২০২০ থেকে লকডাউন এর কারনে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক পরীক্ষা স্থগিত ছিল। সাধারনত বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় বেসিক ট্রেড কোর্সের ৬ মাস মেয়াদী কোর্স সমূহ প্রতি বছর জানুয়ারী টু জুন এবং জুলাই টু ডিসেম্বর মেয়াদী হয়ে থাকে।
 
কোভিড-১৯ এর কারনে বেসিক ট্রেড কোর্সের শিক্ষার্থীরা সেশন জটে পরে, জানুয়ারী টু জুন-২০২০ এর রেজিষ্ট্রেশেনকৃত শিক্ষার্থীদের পরীক্ষা ৫ মার্চ-২০২১ তারিখে অনুষ্ঠিত হবে, অপর দিকে জুলাই টু-ডিসেম্বর-২০২০ কোর্সের রেজিষ্ট্রেশনকৃত শিক্ষার্থীদের পরীক্ষার তারিখ এখনও ঘোষনা করা হয় নি। সাধারণত জানুয়ারী টু জুন ব্যাচের পরীক্ষা জুনের শেষে বা জুলাই এর প্রথমে এবং জুলাই টু ডিসেম্বর কোর্সের পরীক্ষা ডিসেম্বরের শেষে বা জানুয়ারী প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয়ে থাকে।

এছাড়াও তিনি আরও বলেন, বর্তমান যুগে কম্পিউটার ছাড়া কোন কিছু ভাবাটা সম্ভব না, কম্পিউটার বহু ছাত্র-ছাত্রীর চাকুরি পাওয়ার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে এসেছে। আপনার যদি একটি ভালো কম্পিউটার কোর্স করা থাকে, তাহলে বর্তমান সময়ে চাকরি নিজেই আপনার কাছে চলে আসবে। তাছাড়া সাধারন কম্পিউটার শিক্ষার ক্ষেত্রে বেসিক কম্পিউটার কোর্স করা থাকলে চাকরি ছাড়াও আপনার বিভিন্ন কাজ যেমন ফ্রিল্যান্সিং বা বিভিন্ন মাধ্যমে ইন্টারনেট থেকে অনলাইনে টাকা আয় করা সম্ভব। পূর্বে সরকারি দপ্তরগুলোতে কম্পিউটারে উচ্চতর শিক্ষার্থীদের চাকুরির সুযোগ তেমন ছিল না, বর্তমানে সময়ে সরকারি প্রত্যেকটি দপ্তরে কম্পিউটারের শিক্ষা গ্রহন ছাড়া চাকুরীর কথা ভাবা অসম্ভব। তাই আমি সর্বশেষ বলব একটি ভালো চাকরি পাওয়ার ক্ষেত্রে কম্পিউটার শিক্ষা বা কোর্স এর গুরুত্ব অপরিসীম।

পরিশেষে শিক্ষার্থীদের পরীক্ষার বিভিন্ন নিয়ম কানুন সহ বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয় এবং শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষা সামগ্রী প্রদান করা হয়।

মোঃ মিজানুর রহমান/এনপি/বাংলাপত্রিকা



খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন