কালের আবর্তে হারিয়ে যাচ্ছে সভ্য ছাত্র-ছাত্রী

দেলোয়ার হোছাইন (বাপ্পী) | পাঠক কলাম
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১ | ০৭:২৯:৩৭ পিএম
কালের আবর্তে হারিয়ে যাচ্ছে সভ্য ছাত্র-ছাত্রী
জীবনের চলার গতি এবং কালের পরির্বতন সৃষ্টিগত একটি স্বভাব, দিন যত যাবে মানুষের ততটা পরির্বতন হবে এটাই স্বাভাবিক।

সৃষ্টির প্রকৃতিতে সকল কিছুর পরির্বতন আসুক, মানুষের মধ্যে বিরাজ করুক সঠিক মনুষ্যত্ব এটাই সকলের কামনা। কিন্তু বাস্তবে মানব সভ্যতার নামধারী মানুষ গুলো দ্বারা কলুষিত হচ্ছে সমাজ।

বাস্তবতার যে প্রতি ফলন আধুনিক যুগে তা মানুষের কল্পনা প্রসূত ছিল। যেটা কখনো মানুষের কামনা ছিলনা, সেটাই আজকে আমাদের সাথে ঘটতেছে? তাহলে কি হবে আমাদের বর্তমান এবং আগামির প্রজন্মের পরিস্থিতি।

যেখানে আমরা আমাদের কোমলতি শিক্ষার্থীদের মানুষে পরিণত করতে পারতেছি না? বর্তমানে এমন একটা পরিস্থিতি সৃষ্টি হয়েছে খুব ভাবিয়ে তুলতেছে আমাদের আগের প্রজন্মের  সভ্য মানব গুলোকে কে। আজকে আমরা সভ্য সমাজে বসবাস করার নামে দিন দিন ভরে যাচ্ছে নিত্য বেহায়াপনায়।

সমাজে ভাল কোন কিছুর আবির্ভাব আমাদের মাঝে সূত্রপাত হচ্ছে না। আমরা দিন দিন ব্যার্থ হচ্ছি আমাদের পরর্বতী প্রজন্ম কে ভাল কোন শিক্ষা সুযোগ করে দেওয়া থেকে। কিভাবেই বা সফল হবো যদি শিক্ষা ব্যবস্থায় দেওয়া  থাকে অনৈতিক শিক্ষা, উঠে গেছে বেত্রাঘাতের শাসন, ঘটতেছে সমাজিক অবক্ষয়।

বর্তমান ছাত্রছাত্রীদের আচার আচরণ দেখে  অনেক সময় শিক্ষকও লজ্জা পায়। এসব দেখে  সচেতন মহল মনে করে অভিভাবকহীন জীবন পরিচালনা তাদের। আসলে কি তাঁরা আগামি দিনের ভবিষ্যত নাকি কাল সাপ?

যদি তাঁরা নীতি নৈতিকতার শিক্ষা না পায়, তাহলে সেই শিক্ষা দ্বারা জাতি কি রকম উপকৃত হতে পারে? এভাবে পরিস্থিতি এবং সময় অতিবাহিত হলে আমরাতো এক সময় ভয়ঙ্কর জাতিতে পরিণত হবো? কেন আমরা আমাদের কোমলমতি ভাইবোনদের মানুষ হিসেবে গড়ে তুলতে অক্ষম হচ্ছি?

আমাদের সমাজকে এবং রাষ্ট্রকে বদলে দিতে কর্মমুখী শিক্ষা এবং সুশিক্ষার বিকল্প নেই। বর্তমানে শিক্ষা আছে কিন্তু সুশিক্ষা নেই। যার কারণে শিক্ষার্থীদের নীতির অবক্ষয় হচ্ছে দিন দিন, বদলে যাচ্ছে বাস্তবিক চিত্র।

এভাবে চলতে থাকলে আমরা আমাদের সমাজ এবং রাষ্ট্রকে ভালো মানুষ উপহার দেওয়া বদৌলতে আমরা পাবো ভয়ঙ্কর জাতি। সুতারাং রাষ্ট্রে সবচেয়ে বেশি শিক্ষা ব্যবস্থা কে গুরুত্ব দেওয়া হউক।

সর্বপোরীঃ
শিক্ষা হউক আর্দশ এবং নীতি মূল্যবোধের শিক্ষা।
রাষ্ট্র হউক সঠিক শিক্ষা বাস্তবায়নকারী রাষ্ট্র।
ছাত্রছাত্রী হউক দেশ প্রেমি এবং মানবতা প্রেমী।
মানবতা হউক সুশিক্ষায় শিক্ষিত উদ্যমী।
নীতি হউক সঠিক আর্দশ নীতি।

লেখকঃ
দেলোয়ার হোছাইন (বাপ্পী)
বি,এ এম,এ (এলএল,বি অধ্যায়নরত)

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন