ক্যামিকেল কারখানায় আগুন, আহত ২৫

নিজস্ব প্রতিবেদক | সারাদেশ
প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী ২০২১ | ০৭:৪৪:২৪ পিএম
ক্যামিকেল কারখানায় আগুন, আহত ২৫
গাজীপুরের শ্রীপুরের আজিজ গ্রুপের এএসএম ক্যামিকেল কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটার দিকে টেপিরবাড়ী গ্রামের এই কারখানার রাসায়নিক (হ্ইাড্রোজেন পার অক্সাইড) প্লান্টে অগ্নিকান্ডের এ ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে গাজীপুর ও ময়মনসিংহের ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট।

ঘণবসতিপূর্ণ এলাকায় এই রাসায়নিক কারখানায় আগুনের খবরে স্থানীয়দের মধ্যে আতঙ্ক তৈরী হয়। এঘটনায় অন্তত ২৫জন আহত হয়েছে। তবে এখন পর্যন্ত নিহতের কোন সংবাদ পাওয়া যায়নি। আহতদের মধ্যে কারখানার সাপ্লাইম্যান মো: টুটুল, সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম, অপারেটর আবির হোসেন, রোকুনুজ্জামান, কর্মকর্তা ওয়াসিম আকরাম, ইসহাক, সুজা উদ্দিন, সিলভেস্টা, আশরাফুল, মনির ও আমিনুলকে  উন্নত চিকিৎসার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যান্য হতাহতরা স্থানীয় ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন।

কারখানার সহকারী মহাব্যবস্থাপক(এজিএম) আব্দুর রউফ জানান, বিকেল সাড়ে চারটার দিকে কারখানার হাইড্রোজেন পার অক্সাইড মেশিনে বিকল শব্দে কিছু একটা বিস্ফোরণের ঘটনা ঘটে। মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে পুরো মেশিন জুড়ে। এতে এই স্থানটিতে ধোঁয়ার কুন্ডলী বের হয়। আগুনের খবরে কারখানায় কর্মরতদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। হুড়াগুড়ি করে বের হতে গিয়ে বেশ কিছু কর্মকর্তা ও কর্মচারী আহত হয়েছে, তবে নিহতের কোন ঘটনা ঘটেনি।

শ্রীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশনের কর্মকর্তা মিয়ারাজ জানান, আগুন লাগার সংবাদে প্রথমে শ্রীপুর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট কাজ শুরু করে। পরে আগুণের ভয়াবহতা বেশি হওয়ায় জয়দেবপুর ও পার্শ্ববর্তী ময়মনসিংহের ভালুকার আরো দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করেছে। প্রাথমিক ভাবে হতাহতের সংখ্যা ও আগুন লাগার কারণ নিশ্চিত করা যায়নি। যেহেতু রাসায়নিকে আগুন লেগেছে তাই এর ভয়াবহতা একটু বেশী। বিকেল সাড়ে চারটার দিকে আগুন লাগলেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত রাত সাতটা তেও নিয়ন্ত্রণে আসেনি।

এদিকে ঘনবসতিপূর্ণ এলাকায় রাসায়নিক কারখানায় আগুনের খবরে স্থানীয় গ্রামবাসীরা তাদের নিজেদের বাড়ীঘরের মালামাল সরাতে ব্যস্ত রয়েছে বলে দেখা গেছে।

এনপি/বাংলাপত্রিকা


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন