মহাদেবপুরে কোটি টাকা মূল্যের দুটি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

মহাদেবপুর প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১ | ০৮:৩০:৪০ পিএম
মহাদেবপুরে কোটি টাকা মূল্যের দুটি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার
নওগাঁর মহাদেবপুরে পরিত্যক্ত অবস্থায় আনুমানিক দেড় কোটি টাকা মূল্যের কষ্টি পাথরের বিষ্ণু মূতি ও জগতধাত্রী দেবীর দুটি মূর্তি উদ্ধার করেছে বিজিবি।

মঙ্গলবার রাতে নওগাঁর মহাদেবপুর উপজেলার বাঁকাপুর গ্রামের জৈনক কালু মিয়ার খড়ের পালার মধ্যে থাকা এই মূর্তিগুলো উদ্ধার করা হয়েছে। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন বিজিবি-১৬ নওগাঁ ব্যাটলিয়ন।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে বিজিবি-১৬ নওগাঁ ব্যাটলিয়নের প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

বিজিবি-১৬ নওগাঁ ব্যাটলিয়নের অধিনায়ক লে: কর্ণেল রেজাউল কবির জানান, মঙ্গলবার গোপন সূত্রে জানা যায় পাচারের উদ্দ্যেশে কষ্টি পাথরের দুটি মূর্তি বাঁকাপুর গ্রামে কালু মিয়ার খড়ের পালার মধ্যে রাখা হয়েছে। এমন তথ্যের মধ্যে সেখানে রাত সাড়ে ৮ টার দিকে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে পাচারকারিরা ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ায়
কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে প্রায় সাড়ে ৭৬ কেজি বিষ্ণু পাথরের মূর্তি এবং প্রায় ৫৬ কেজি ওজনের জগতধাত্রী দেবীর কষ্টি পাথরের দুটি মূর্তি উদ্ধার করা হয়েছে।

লে: কর্ণেল রেজাউল কবির আরো জানান, কষ্টি পাথরের দুটি মূর্তির আনুমানিক মূল্য প্রায় ১ কোটি ৩২ লাখ ২৫ হাজার টাকা। ঘটনায় মহাদেবপুর থানায় মামলা দায়েরের পর মূর্তিগুলো প্রত্নতত্ত্ব বিভাগে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।

বিজিবি কর্তৃক দুটি মূর্তি পরিত্যাক্ত অবস্থায় উদ্ধারের ঘটনায় মামলা হয়েছে বলে নিশ্চিত করেছেন মহাদেবপুর থানার ওসি নজরুল ইসলাম জুয়েল।

অহিদুল ইসলাম/এসআর/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন