হাবিপ্রবি খুলতে গেলে একাডেমিক কাউন্সিল প্রয়োজন: রেজিস্ট্রার

হাবিপ্রবি প্রতিনিধি | শিক্ষা ও ক্যাম্পাস
প্রকাশিত: রবিবার, ২৪ জানুয়ারী ২০২১ | ০১:৪৫:৪৭ পিএম
হাবিপ্রবি খুলতে গেলে একাডেমিক কাউন্সিল প্রয়োজন: রেজিস্ট্রার
আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে প্রাক প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

তবে বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে মন্ত্রানালয় সরাসরি কিছু না জানালেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, আগে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর থেকে বিষয়টি উঠিয়ে নিক। স্কুল-কলেজ খুলে গেলে তখন বিশ্ববিদ্যালয়গুলো এমনিতেই খুলে যাবে। বিশ্ববিদ্যালয়গুলো নিজেরাই খোলার সিদ্ধান্ত নেবে। আর ইউজিসি কোনো বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নেয় না, শুধু পরামর্শ দেয়।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) খুলতে একাডেমিক কাউন্সিল বা রিজেন্ট বোর্ডের অনুমতি প্রয়োজন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোঃ ফজলুল হক।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় খুলতে গেলে একাডেমিক কাউন্সিল কিংবা রিজেন্ট বোর্ডে অনুমতি লাগবে। তবে আমরা সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করছি। আর কিছুদিন গেলে বোঝা যাবে আমাদের কি করা উচিত।

তিনি আরও জানান, সামনে উপাচার্যের রদবদল হলেও বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে একাডেমিক কাউন্সিল নিয়ে কোনো সমস্যা হবে না। কারণ নতুন উপাচার্য না আসা পর্যন্ত মহামান্য রাষ্ট্রপতি যাকেই ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব দিক না কেন তিনি একাডেমিক কাউন্সিল ডাকতে পারবেন। এ নিয়ে কোনো চিন্তার কারণ নেই শিক্ষার্থীদের। তবে শিক্ষার্থীদের প্রতি আহবান থাকবে যাতে করে শিক্ষা মন্ত্রানালয়,ইউজিসি কিংবা বিশ্ববিদ্যালয় প্রশাসন যা সিদ্ধান্ত নিবে তা যেনো তারা মেনে নেয়।

উল্লেখ্য, অসুস্থতার কারণ দেখিয়ে গত ১৩ জানুয়ারি মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম ক্যাম্পাস ছেড়ে চলে যান। ক্যাম্পাস থেকে চলে যাওয়ার আগে এক চিঠিতে উপাচার্যের রুটিন দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার'কে দিয়ে যান।বর্তমান উপাচার্যের মেয়াদ শেষ হচ্ছে ১লা ফেব্রুয়ারি। তিনি আর ক্যাম্পাসে ফিরবেন না বলেও বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

আজিজুর রহমান/এসআর/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন