কেরানীগঞ্জে বিলুপ্ত প্রজাতির মেছোবাঘ আটক

কেরানীগঞ্জ প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১ | ০৫:২২:৪৭ পিএম
কেরানীগঞ্জে বিলুপ্ত প্রজাতির মেছোবাঘ আটক
ঢাকার কেরানীগঞ্জ উপজেলার কাঠালতলী গ্রামে ৩ ফুট লম্বা বিলুপ্ত প্রায় একটি মেছো বাঘ আটক করেছে স্থানীয় এক খামারি।

মঙ্গলবার সকালে তার শিয়াল ধরার ফাঁদে বড় একটি মেছো বাঘ আটক করে খামারি হোসেন ঢালি। খবরটি চারিদিকে ছড়িয়ে পড়লে বাঘটি দেখতে হাজার হাজার উৎসুক জনতা ভীড় করে তার বাড়িতে। পরে স্থানীয় এক ব্যক্তি সাংবাদিকের মাধ্যমে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ কে খবর দিলে তিনি সাথে সাথে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার মাধ্যমে প্রাণীটিকে উপজেলায় নিয়ে আসেন। বাঘ আটকের ঘটনা সে এলাকায় এটাই প্রথম বলে জানিয়েছে স্থানীয়রা।


খামারি হোসেন ঢালী জানান, কয়েকদিনে আমার প্রায় ১০ টি হাঁস খোয়া গেলে আমি মনে করি শেয়ারে খেয়েছে, তাই একটি বড় খাচা তৈরি করি শিয়াল ধরতে। গতকাল খাঁচায় একটি মুরগী রেখে ফাঁদ পাতলে সকালে উঠে দেখি বড় একটি মেছু বাঘ আটকে আছে খাঁচায়। আমার মনে হয় আরও বাঘ আছে এখানে। আমরা আতংকে আছি এনিয়ে। তবে তিনি উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তার কাছে
বাঘটি নিজ বাড়ীতে পোষারও মত প্রকাশ করেন।

স্থানীয় যুবক শামিম হোসেন জানান, তারা আতংকের পাশাপাশি উৎসাহিতও অনেক। চিড়িয়াখানায় বাঘ দেখলেও লোকালয়ে সরাসরি এটাই প্রথম বাঘ দেখা বলে জানান তিনি।
 
প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ জাহির উদ্দিন বলেন, এটা মেছু বাঘ! এটি বিলুপ্ত প্রায় একটি প্রানী। এরা গাছেও উঠতে পারে। এই এলাকায় এসব প্রাণী থাকাটা অস্বাভাবিক নয়। এর জোড়া বা বাচ্চাও থাকতে পারে। আমরা বাঘটি নিয়ে বন কর্মকর্তাদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিবো।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অমিত দেবনাথ বলেন, আমরা বাঘটি উদ্ধার করেছি। ঢাকা চিড়িয়াখানার কিউরেটর এর সাথে কথা হয়েছে, আমরা বাঘটিকে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করব। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাঘটি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার জিম্মায় রয়েছে।

টিটু আহম্মেদ/এনপি/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন