চরফ্যাশনে চালের বাজার লাগামহীন

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১ | ০৫:০১:২৭ পিএম
চরফ্যাশনে চালের বাজার লাগামহীন
দেশের পাইকারী চালের বাজারে দাম কমলেও ভোলার চরফ্যাশন উপজেলা বাজার গুলোতে কোনো প্রকার দাম কমার প্রভাব পড়েনি। বিক্রি হচ্ছে লাগামহীন দামে৷ এবিষয়ে ক্রেতাদের অভিযোগের শেষ নেই৷

সম্প্রতি চরফ্যাশন বাজার ঘুরে এবং ক্রেতাদের একাধিক অভিযোগে এ তথ্য নিশ্চিত করা হয়েছে৷

জানা গেছে, দেশের ধান–চালের বড় মোকাম নওগাঁয় পাইকারিতে চালের দাম কমছে। গত এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালের দাম কেজিতে তিন থেকে চার টাকা অর্থাৎ বস্তা প্রতি প্রায় ২শত টাকা পর্যন্ত কমেছে।

চাল ক্রেতা শাসসুউদ্দিন জানান, দেশে এ বছর ধান উৎপাদন খুব ভালো হয়েছে। সেই সঙ্গে এর আগে আমদানি করা ভারতীয় চালও রয়ে গেছে। ফলে চালের দাম এক সপ্তাহ পূর্বে কমলেও চরফ্যাশনের ব্যবসায়িরা এখনো পূর্বের দামেই বিক্রি করছে৷ ব্যবসায়িরা বলছে, আমাদের এ চাল আগের বেশি দামে ক্রয় করা৷ ক্রেতা আরও বলেন, কোন মালামালের দাম বৃদ্ধি হওয়ার সম্ভাবনার খবর পেলেই ব্যবসায়িরা মজুদের কমদামে কেনা মালামাল বেশি দামে বিক্রি করা শুরু করে৷ কিন্তু এখন বেশি দামে কেনা চিন্তা করে বাজার মূল্যে বিক্রি করছেননা কেন?

চাল ব্যবসায়ীরা বলছেন, চালকলগুলোর গুদামে এবং চাল আড়তদারের মোকামে প্রচুর চাল মজুত আছে। চালের দাম কমে যাওয়ায় মিলমালিকেরা আমাদেরকে চাল দিতেছেন না৷ এমন অবস্থায় আমরা কি করবো৷

চরফ্যাশন বাজার ব্যবসায়ি সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম মনির বলেন, অন্য বছরগুলোতে এই সময়ে ধানের সরবরাহ কম থাকে বলে চালের দাম কিছুটা বাড়ে। অথচ এ বছর উল্টো চিত্র, দাম কমছে। এতে যেসব ব্যবসায়ী বেশি করে চাল মজুত রেখেছিলেন, তাঁদের অবস্থা খারাপ। তার পরেও আমরা বলে দিয়েছি যে, দেশের চাল বাজারের সাথে সমন্বয় করে চাল বিক্রি করতে হবে।

সৈয়দ মারুফ আমিন/এনপি/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন