পরিচয় 'সংকটে' হাবিপ্রবি'র ১৭ ব্যাচের শিক্ষার্থীরা

আজিজুর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি | শিক্ষা ও ক্যাম্পাস
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১ | ০১:৫৪:৫৩ পিএম
পরিচয় 'সংকটে' হাবিপ্রবি'র ১৭ ব্যাচের শিক্ষার্থীরা
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্নাতক অধ্যয়নরত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা চার বছর মেয়াদী আট সেমিস্টারের মধ্যে ষষ্ঠ সেমিস্টার শেষ করতে পারেনি।আবার অনেক বিভাগে পঞ্চম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা ঝুলে রয়েছে।

এদিকে ২০১৭ সালে ইস্যু করা আইডি কার্ডের মেয়াদ ২০২০ সালের ডিসেম্বরে শেষ হয়েছে।এতে ব্যাংকে স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলাসহ বিভিন্ন কাজে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছে শিক্ষার্থীরা।

১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মেহেদী ফয়সাল রেজা বলেন, ১৭ ব্যাচের সেশনজট প্রকট। করোনা মহামারীকালীন এই জট আরো তীব্রতর হচ্ছে। এখনো সকল বিভাগে লেভেল-৩ শেষ হয়নি। যদিও বিশ্ববিদ্যালয় প্রদত্ত আইডি কার্ডের মেয়াদ শেষ হয়েছে ২০২০ এর ডিসেম্বরে। করোনাকালীন কবে ক্যাম্পাস খুলবে সেটাও অনিশ্চিত। তাই ধারনা করা যায় সেশন জট আরো জটিল আকার ধারন করবে যা আমাদের জন্য অপূরনীয় ক্ষতির কারণ। সময় আর বয়স থেমে নেই। তাই প্রশাসনের কাছে আবেদন খুব শীঘ্রই এই সমস্যার সমাধানে পদক্ষেপ গ্রহণ করুক।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোঃ ফজলুল হক জানান, করোনা মহামারীতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে এসব সমস্যা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতেও স্নাতক শেষ বর্ষে পরীক্ষা নেয়া হচ্ছে। পরীক্ষা নিতে হলে বিশ্ববিদ্যালয়ের কিছু নিয়ম কানুন আছে, এসব বিষয়ে সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে নেয়া হয়। সংশ্লিষ্ট ডিন মহোদয় যারা আছেন, তারা যদি কোন কোন ডিপার্টমেন্ট পরীক্ষা নেয়ার জন্য উপযোগী তা উপাচার্য মহোদয় কে জানায় তাহলে উনি একাডেমিক কাউন্সিল ডেকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবে।

আজিজুর রহমান/এসআর/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন