মির্জাগঞ্জে সেতু ধসে মাদ্রাসা সুপার নিহত

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: শনিবার, ১৬ জানুয়ারী ২০২১ | ১০:৩৩:৪৯ এএম
মির্জাগঞ্জে সেতু ধসে মাদ্রাসা সুপার নিহত
পটুয়াখালীর মির্জাগঞ্জে মহিষকাটা বাজারের শ্রীমন্ত্র নদীর আয়রন ব্রিজটি ধসে মাদ্রাসা সুপার মাওলানা মোঃ আইয়ুব আলী(৫২) নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ১৫ জন আহত হয়েছেন।

শুক্রবার রাত সাড়ে ৮টায় এ দূর্ঘটনা ঘটে।

নিহত মাওলানা মোঃ আইয়ুব আলী উপজেলার ২নং মির্জাগঞ্জ ইউনিয়নের কলাগাছিয়া আছমতিয়া এন্তাজিয়া দাখিল মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট ছিলেন এবং পটুয়াখালীর জেলার দুমকি উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডের নল দুয়ানি গ্রামের মৃত্যু হাকিম আলী মৃধার ছেলে।

আহতদের মধ্যে কলাগাছিয়া আছমতিয়া এন্তাজিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব ইঞ্জিনিয়ার মোঃ দেলোয়ার হোসেন খান, অফিস সহকারী মোঃ শাহজাদা, মাদ্রাসার শিক্ষক সহ একটি অটোরিকশার ড্রাইভার ও যাত্রী রয়েছেন। আহতদের প্রাথমিক চিকিৎসা শেষে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়েছে।

শনিবার সকাল ৯টায় স্থানীয় সুবিদখালী দারুসসুন্নাত ফাজিল মাদ্রাসা মাঠে জানাজা নামাজ শেষে মরহুম কে দুমকী পারিবারিক কবর স্থানে  দাফন করা হবে।

প্রতাক্ষদর্শী ও আহতদের কাছ থেকে জানা যায়, আগামী ১৯ জানুয়ারি মঙ্গলবার মাদ্রাসায় আয়া, নিরাপত্তা কর্মী, এমএলএসএস ও লাইব্রেরীয়ান পদে নিয়োগের তারিখ ধার্য থাকায় নিয়োগ কার্যক্রম সম্পাদনের জন্য সভাপতি ইঞ্জিঃ মোঃ দেলোয়ার হোসেন খান ঢাকা থেকে প্রাইভেট কার যোগে মাদ্রাসার উদ্দেশ্যে মহিষকাটা বাজারে এসে পৌছান। খবর পেয়ে মাদ্রাসার সুপার সহ অন্যান্য শিক্ষক ও অফিস সহকারী মহিষকাটা বাজারে সভাপতিকে রিসিভ করেন। অতঃপর সকলে একত্রে গাড়ি যোগে ব্রীজের উপর দিয়া মাদ্রাসার উদ্দেশ্যে রওয়ানা হন। কিন্তু ব্রীজের পশ্চিম পাড়ের ব্রীজ সংলগ্ন বাজারের ফল দোকানদার সুমন সিকদার আগতদের কে ব্রীজটি ভাঙ্গা এবং ভাঙ্গা ব্রীজের উপর দিয়ে গাড়ী নিয়ে পার হওয়া যাবে না বলে জানান। তখন সকলে গাড়ি থেকে নেমে পায়ে হেটে ব্রীজটির অবস্থা দেখতে ব্রীজের মাঝ বরাবর গেলে মূহুর্তের  মধ্যে লোকজনের ওজনের চাপে ভাঙ্গা ব্রীজটি ধসে পরে এবং ব্রীজের সকলে নদীতে পড়ে আহত হয়। আহতদের অনেকেই সাঁতারকেটে নদীর কুলে উঠতে সক্ষম হলেও মাদ্রাসার সুপার নিখোঁজ হয়।

নিঁখোজের প্রায় দেড় ঘন্টা পরে স্থানীয় বাদশাহ নামে এক জেলে মাছের ঝাউয়ের সাথে সুপারের লাশের সন্ধান পান। উদ্ধারের পর সুপার আইয়ুব আলীকে এম্বুলেন্স যোগে মির্জাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত্যু ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি এক মেয়ে, এক ছেলে ও স্ত্রী রেখে গেছেন।

এ দিকে রাতের অন্ধকারে দূর্ঘটনাকবলিত মানুষের আর্তচিৎকারে বাজার সহ নদীর দুই পারের লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং শত শত লোক নদীর দু' কিনারায় জড়ো হয়ে আহতদের উদ্ধারে পানিতে ঝাপিয়ে পড়ে। খবর পেয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেন, মির্জাগঞ্জ থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তা ঘটনাস্থলে উপস্থিত হন।

উল্লেখ্য, ২০০৪/২০০৫ অর্থবছরে বিএনপি জোট সরকারের আমলে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রাণালয় প্রায় ১কোটি ১৪ লক্ষ টাকা ব্যয়ে উপজেলার মহিষকাটা বাজারে শ্রীমন্ত নদীর উপর প্রায় ১০০ মিটার দীর্ঘ একটি আয়রন ব্রীজ নির্মাণ করে। এরপর একাধিক বার ব্রীজটি দূর্ঘটনা কবলিত হয়ে ক্ষতিগ্রস্ত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পুরাতন ব্রীজটি সংস্কারে কোন পদক্ষেপ নেয়নি। সর্বশেষ গত তিনদিন আগে একটি বালু বোঝাই জাহাজের ধাক্কায় ব্রীজটির কয়েকটি লোহার স্পান বেঁকে গিয়ে ইট সুরকির ঢালাইতে ফাটল দেখা দেয়। স্থানীয় লোকজন নিজ উদ্যোগে দূর্ঘটনা এড়াতে ব্রীজের দু'পাশে লাল ফ্লাগ টানিয়ে দেয়।

আসলাম হাওলাদার আবদুল্লাহ/এনপি/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন