প্রতিকার চাই

খলিলুর রহমান জীম | পাঠক কলাম
প্রকাশিত: মঙ্গলবার, ১২ জানুয়ারী ২০২১ | ০৪:৪৪:২২ পিএম
প্রতিকার চাই
যশোর খুলনা মহাসড়কের দীর্ঘদিনের একটি প্রকট সমস্যা হলো গড়াই, রূপসা পরিবহনের বেপরোয়া চলাচল। যার কারণে নিত্যদিনে সড়কে চলছে দূর্ঘটনা প্রাণ হারাচ্ছে বহু মানুষ। হতাহত হয়ে কত মানুষ যে পঙ্গু হয়েছে তার কোন হিসাব নাই।

অভিযোগ গড়াই রূপসা বাস শুরু থেকেই বেপরোয়া ভাবে চলাচল করে। প্রতিদিন যশোর খুলনা মহাসড়কে কোথাও না কোথাও এই দুই বাস দূর্ঘটনার কবলে পতিত হচ্ছে। এতে সাধারণ মানুষের পাশাপাশি সড়ক পরিবহন শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত প্রশাসনের ব্যক্তিও হতাহতের শিকার হচ্ছেন। বাসের ড্রাইভার হ্যাল্পারা ক্ষতিগ্রস্তদের তালিকার বাইরে নই। সময়ের অজুহাতে আর নওয়াপাড়া টু যশোরের চারটি রেলক্রসিং এ সময় বিলম্বের কারন দেখিয়ে গতির সাথে ওভার টেকিং তাদের নেশাই পরিনত হয়েছে। যার দরুন নিজেদের জীবনের সাথে সাথে সাধারণ মানুষের জীবন বিপন্ন করছে এই দানব যান। কোন দূর্ঘটনা হলে পুলিশ এসে আশার বাণী শোনালেও কিছু দিন পর আবারও সেই আগের অবস্থা। এই সড়কের দূর্ঘটনার মূল হোতা এই গড়াই রূপসা পরিবহন।    

এই রুটটি বাংলাদেশের অন্যতম ব্যস্ততম বানিজ্যক রুট। প্রতি ঘন্টাই গড়ে প্রায় ৫০০ উপরে যানবহনের আসা যাওয়া। দেশের সড়ক খাতে আধুনিকতার ছোঁয়ার সাথে সাথে বেড়েছে নিত্যনতুন প্রযুক্তির ব্যবহার। তবে কেন এই রুটে স্প্রিড চেকার গান ব্যবহারের মাধ্যমে বেপরোয়া গতির যানের চলাচলের উপর নিয়ন্ত্রণ করা হবে না!  

যথাযথ কর্তৃপক্ষের কাছে এটাই আবেদন।

খলিলুর রহমান জীম
ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্র

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন