ঘরেই তৈরি করুন দুধ-মধুর ‘বাটার চিকেন’

বাংলা পত্রিকা ডেস্ক | লাইফস্টাইল
প্রকাশিত: বুধবার, ৬ জানুয়ারী ২০২১ | ০৭:৪৪:২৪ পিএম
ঘরেই তৈরি করুন দুধ-মধুর ‘বাটার চিকেন’
চিকেন দিয়ে যে কত পদ তৈরি করা যায়, তার সঠিক হিসেব নেই। তবুও অনেকেই একঘেয়েমি চিকেনের রেসিপি প্রতিদিন খেয়ে যাচ্ছেন। হয় চিকেন কারি নয় তো চিকেন ফ্রাই। এসবের স্বাদ ভুলে চেখে দেখুন বাটার চিকেন।

অনেকেই হয়তো সুস্বাদু পদটি আগেও খেয়েছেন! আজ যে বাটার চিনেকের রেসিপি জানানো হচ্ছে, সেটি তৈরি করতে দুধ, মধু ও ঘি ব্যবহার করতে হবে। তবেই আরও মজাদার হবে। ঝটপট অতিথি আপ্যায়নে বা ডিনারে পরিবারসহ বেশ জমে যাবে পদটি। চলুন জেনে নেয়া যাক দুধ-মধুর বাটার চিকেনের রেসিপি-

উপকরণ
১. চিকেন ১ কেজি (হাড় ছাড়া নিতে হবে)
২. তেল দুই টেবিল চামচ
৩. লবণ পরিমাণ মতো
৪. টকদই দুই টেবিল চামচ
৫. ঘি দুই টেবিল চামচ
৬. টমেটো দেড় কাপ (বড় করে কেটে নিতে হবে)
৭. পেঁয়াজ কুচি ১ কাপ
৮. রসুন ৬-৭ কোয়া
৯. আদা বাটা সামান্য
১০. শুকনো মরিচ ৩টি
১১. কাঁচামরিচ ৩টি
১২. মাখন দুই টেবিল চামচ
১৩. দুধ এক কাপ
১৪. কাজুবাদাম এক কাপ
১৫. মরিচের গুঁড়া ২চা চামচ
১৬. গরম মসলার গুঁড়া আধা চা চামচ
১৭. মধু আধা টেবিল চামচ
১৮. কসৌরি মেথি সামান্য
১৯. ফ্রেশ ক্রিম ২ চামচ
২০. ধনেপাতা কুচি

পদ্ধতি
প্রথমে মুরগির মাংস ভালো করে ধুয়ে নিন। এরপর টকদই, তেল আর পরিমাণমতো লবণ মাংসে মাখিয়ে মেরিনেটের জন্য ফ্রিজে রাখুন দুই ঘণ্টা। এবার প্যানে তেল গরম করে মাংস দিয়ে ভেজে নিন। ভাজা হলে তুলে রাখুন।

একই তেলে কাটা টমেটোগুলো দিন। এরপর একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুনের কোয়া, শুকনো মরিচ, কাঁচামরিচ, মাখন, দুধ, কাজুবাদাম, মরিচের গুঁড়া, আধা চা চামচ গরম মসলা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার একটি পাত্রে মিশ্রণটি ঢেলে রেখে ঠান্ডা করে ব্ল্যান্ডারে পেস্ট করে নিন।

প্যানে এবার দুই টেবিল চামচ ঘি আর একটা দারুচিনির টুকরোর সঙ্গে শুকনো মরিচের গুঁড়া দিন। ভেজে রাখা মাংসগুলো এবার তেলের মধ্যে ছেড়ে দিন। মধু ও পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে রান্না করুন ২ মিনিট।

এরপর ফ্রেশ ক্রিম আর কসৌরি মেথি মিশিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। রান্না হয়ে এলেই সুস্বাদু ঘ্রাণ বের হবে। এরপর নামিয়ে একটি পাত্রে ক্রিম ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম বাটার চিকেন।

এনপি/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন