নতুন বছরে ফুটবল নিয়ে যে পরিকল্পনার কথা জানালেন কাজী সালাউদ্দিন

নিজস্ব প্রতিবেদক | খেলাধুলা
প্রকাশিত: বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর ২০২০ | ০৭:৫৮:৩২ পিএম
নতুন বছরে ফুটবল নিয়ে যে পরিকল্পনার কথা জানালেন কাজী সালাউদ্দিন
কেমন হবে ফুটবলের নতুন বছর? উত্তরটা ২০২১ সাল শুরুর আগের বিকেলে আনুষ্ঠানিকভাবে দিলেন দেশের ফুটবলের অভিভাবক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মো. সালাউদ্দিন।

বৃহস্পতিবার বিকেলে তিনি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন ২০২০-২১ এবং ২০২১-২২ মৌসুমের সূচি। যে সূচিতে পুরো বছর ভরপুর ফুটবলের কর্মকান্ডে। এক কথায় নতুন বছরটি ফুটবলময় রাখার ঘোষণাই দিলেন টানা চতুর্থবার বাফুফের সভাপতি নির্বাচিত হওয়া কাজী মো. সালাউদ্দিন।

বাফুফে ভবনের সভাকক্ষে নির্বাহী কমিটির সহকর্মীদের নিয়ে দুই মৌসুমের সূচি ঘোষণা করেছেন কাজী মো. সালাউদ্দিন। এর পাশপাশি বিদায়ী বছরে কি কি করেছেন তারও একটা সারসংক্ষেপ উপস্থাপন করেছেন পাওয়ার পয়েন্টে। জানিয়েছেন, করোনার কারণে বিদায়ী বছরে অনেক কর্মসূচি বাস্তায়ন করতে না পারায় আগামী বছরে ব্যস্ত সময়ই কাটবে ঘরোয়া ফুটবলে।

গত ৩ অক্টোবর নির্বাচনের মাধ্যমে দায়িত্ব নিয়েছেন নতুন কমিটি। যেখানে সভাপতি কাজী মো. সালাউদ্দিনসহ আছেন অনেক পুরনো মুখ। অতীতের ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে আগামী বছরগুলোতে আরো সুন্দর ও শৃঙ্খলার সঙ্গে ফুটবলকে জমজমাট রাখার প্রত্যয়ে পরিকল্পনা উত্থাপন করেছে বাফুফে।

সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী, সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিকসহ আরো কয়েকজন সদস্য দুই পাশে বসিয়ে দুই বছরের যাবতীয় পরিকল্পনার কথা বলেছেন বাফুফে সভাপতি। ২০২১ সালের যে কর্মসূচি দেয়া হয়েছে তার আদলেই পরবর্তী বছরগুলোতে ফুটবল কার্যক্রম চলবে। এখন থেকে ঘরোয়া ফুটবল শুরু প্রতিবছর একই সময় করার প্রত্যায় ব্যক্ত করা হয়েছে।

বাফুফের নতুন কমিটির প্রথম কার্যক্রম ছিল ১ নভেম্বর থেকে প্রিমিয়ার ফুটবল লিগের দলবদল কার্যক্রম শুরু করার মধ্যে দিয়ে। ফেডারেশন কাপ দিয়ে মৌসুম শুরু হয়েছে। ১০ জানুয়ারি টুর্নামেন্ট শেষ হওয়ার পর ৩ দিন বিরতি দিয়ে মাঠে গড়াবে প্রিমিয়ার লিগ।

নুতন বছরটা শুরু হবে প্রিমিয়ার লিগ দিয়েই। বছরজুড়েই আছে ঘরোয়া ফুটবলের নানা আয়োজন। চ্যাম্পিয়নশিপ লিগ, প্রিমিয়ার লিগের ক্লাবগুলোকে নিয়ে বাফুফে অনূর্ধ্ব-১৮ যুব টুর্নামেন্ট, জাতীয় দলের ক্যাম্প, বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ, বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্ট, ফিফা ফ্রেন্ডলি ম্যাচ, এএফসি কাপ, সাফ চ্যাম্পিয়নশিপ, সাফ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ, শেখ কামাল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ, এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ, পাইওনিয়ার লিগ, তৃতীয় বিভাগ লিগ, দ্বিতীয় বিভাগ লিগ ও প্রথম বিভাগ লিগ ছাড়াও জাতীয় ভিত্তিক খেলা আছে বেশ কয়েকটি।

জাতীয় ভিত্তিক আয়োজনগুলোর মধ্যে থাকবে জাতীয় স্কুল চ্যাম্পিয়নশিপ, বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ, জেএফএ অনূর্ধ্ব-১৪ বালিকা চ্যাম্পিয়নশিপ, জেলা ফুটবল লিগ, শেখ কামাল অনূর্ধ্ব-১৮ জাতীয় চ্যাম্পিয়নশিপ, শেখ রাসেল অনূর্ধ্ব-১০/১২ জাতীয় চ্যাম্পিয়নশিপ, বাংলাদেশ গেমস, জাতীয় নারী চ্যাম্পিয়নশিপ, ইউনিসেফ অনূর্ধ্ব-১২ নারী চ্যাম্পিয়নশিপ।

এনপি/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন