বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধ; কেন পড়বেন সমাজবিজ্ঞান

আজিজুর রহমান | পাঠক কলাম
প্রকাশিত: বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০ | ০৪:৪৬:২৬ পিএম
বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধ; কেন পড়বেন সমাজবিজ্ঞান
বাংলাদেশের বিভিন্ন সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইউএনডিপি, ইউনেসকো, ইউনিসেফ ও আমেরিকা, অস্টোলিয়া, ইংল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়াতে সমাজবিজ্ঞান ডিগ্রীধারীদের রয়েছে বিশেষ কদর! রয়েছে আন্তর্জাতিক স্কেলে বেতন। তাই ক্যারিয়ার হিসেবে বেচে নিতে পারেন সমাজবিজ্ঞান।

দেশে বিভিন্ন পাবলিক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রয়েছে সমাজবিজ্ঞান বিভাগে পড়ার সুবর্ণ সুযোগ।

সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তির ১৯ টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। কিন্তু ঢাবি, রাবি, চবি ও জাবি তাঁদের প্রচলিত নিয়মেই ভর্তি পরীক্ষা হবে বলে জানিয়েছে। তবে ঢাবি ও গুচ্ছ পদ্ধতিতে ১৯ টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র পাঠ বইয়ের বিষয়গুলো গুরুপ্ত পাবে। মানবিক বিভাগের জন্য বাংলা, ইংরেজি, সাধারন জ্ঞান এবং আইসিটি এর উপর বেশি গুরুপ্ত দিচ্ছে বিশ্ববিদ্যালয় গুলো।

সমাজবিজ্ঞানে কেন পড়বেন?

সমাজবিজ্ঞান থেকে পড়ালেখা শেষে কাজ করতে পারবেন সমাজকল্যাণ মন্ত্রালয়, সমাজসেবা অধিদপ্তর পাশাপাশি দাতব্য এবং অন্যান্য বেসরকারি সংস্থায় পেশাগতভাবে কাজ করার সুযোগ। অগ্রাধিকার ভিত্তিতে আন্তর্জাতিক, দেশি ও স্থানীয় এনজিও গুলোর বিভিন্ন বিভাগে চাকরির সুযোগ। রয়েছে সুবর্ণ সুযোগ বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে নিয়োগ হওয়ার!

সমাজের জন্য করতে পারবেন গবেষণা, উন্নয়নমূলক প্রোগ্রাম, শিক্ষা স্বাস্থ্য ও পুষ্টি এবং মানবসম্পদ উন্নয়ন। এছাড়াও সামাজিক গবেষণা প্রতিষ্ঠানের অধীনে গবেষক, সহকারি গবেষক, মাঠ গবেষণা পর্যবেক্ষক, গবেষণা পদ্ধতি উন্নয়নকারী, তথ্য সংগ্রহকারী এবং গবেষক প্রতিবেদক হিসেবেও কাজ করতে পারবেন।

আবার সামাজিক সেবা প্রদান, উন্নয়নশীল নীতি ও কর্মসুচি বাস্তবায়ন, কাজের মাধ্যমে সমাজকর্মি হিসেবে দেশে বিদেশে সমাদৃত, কেউ কেউ পেয়ে যায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের খ্যাতি।

আজিজুর রহমান
শিক্ষার্থী, হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি), দিনাজপুর
০১৬৫০০৪৩৭২৪

 

পাঠক কলামের কোন লেখার বিষয়ে পত্রিকা কর্তৃপক্ষ কোন দায় নিবে না। লেখক তার নিজের লেখার জন্য সম্পূর্ণ দায়ভার গ্রহণ করবেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন