কিশোরগঞ্জে ব্যাঙের ছাতার মত লাইসেন্স বিহীন গ্যাস সিলিন্ডার বিক্রয় প্রতিষ্ঠান

রাজিবুল হক সিদ্দিকী, কিশোরগঞ্জ প্রতিনিধি | বাংলা পত্রিকা স্পেশাল
প্রকাশিত: বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০ | ০৩:২৬:৩৪ পিএম
কিশোরগঞ্জে ব্যাঙের ছাতার মত লাইসেন্স বিহীন গ্যাস সিলিন্ডার বিক্রয় প্রতিষ্ঠান
কিশোরগঞ্জ জেলা শহর ও ১৩ উপজেলায় অবৈধভাবে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার। এসব গ্যাস সিলিন্ডার বিক্রয় করতে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা, নিয়ম-নীতি এবং প্রশাসনের কোন প্রকার অনুমতি ছাড়াই উপজেলার বিভিন্ন হাট বাজারে অবাধে বিক্রি করা হচ্ছে এই গ্যাস সিলিন্ডার।

নিয়ম অনুসারে গ্যাস সিলেন্ডার বিক্রিয় ও মজুদ স্থানে পর্যাপ্ত আলো বাতাসের প্রয়োজন হয়। প্রয়োজন হয় পরিষ্কার পরিচ্ছন্নতারও। এ ক্ষেত্রে ফায়ার সার্ভিস লাইসেন্স, জ্বালানি দপ্তরে লাইসেন্স, প্রতিষ্ঠান অগ্নি নির্বাপক যন্ত্র সহ পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেওয়ার বিধান রয়েছে। কিন্তু এ নিয়ম এখানে মানা হচ্ছে না। ফলে বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি।

বিস্ফোরক অধিদপ্তর এর নিয়ম অনুযায়ী খুচরা দোকানে সিলিন্ডার বিক্রয়ের জন্য সর্বোচ্চ ১০টি গ্যাস সিলিন্ডার রাখা যায়। ১০টির বেশি গ্যাস সিলিন্ডার বিক্রি করতে হলে, বিস্ফোরক অধিদপ্তর এর লাইসেন্স বাধ্যতামূলক। উপজেলার সিলেন্ডার বিক্রি করার নিয়ম নীতি না মেনে গ্যাস বিক্রি করছে প্রায় অর্ধশতাধিকের বেশি প্রতিষ্ঠান। এর মধ্যে লাইসেন্স আছে মাত্র ৬০-৭০টি প্রতিষ্ঠানের।

উপজেলার বিভিন্ন হাট বাজার সরেজমিনে ঘুরে দেখা গেছে, মুদির দোকান, ফ্লেক্সিলোডের দোকান, প্লাস্টিক সামগ্রীর দোকান, টিনের দোকান, ফোন-ফ্যাক্সের দোকান, স্যানিটাইজার দোকানসহ বাজারে বিভিন্ন দোকানে এসব এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে। কোথাও কোথাও পুরাতন সিলিন্ডারে গ্যাস বিক্রি করতেও দেখা গেছে। কোথাও আবার জনবহুল আবাসিক এলাকায় ঝুঁকিপূর্ণভাবে এসব ব্যবসা চালিয়ে যাচ্ছে কেউ কেউ।

উপজেলার বিভিন্ন স্থানে এ সকল গ্যাস বিক্রেতাদের সাথে কথা বললে, তারা বলেন আমরা অনেকদিন ধরেই সিলিন্ডার বিক্রি করে আসছি। কিন্তু অনুমোদন বা লাইসেন্স ব্যাপারে আমাদের কিছুই জানা নেই।

এ ব্যাপারে কিশোরগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ সহকারী পরিচালক মোহাম্মদ মোবারক বলেন বলেন, আমরা প্রতিনিয়ত বিভিন্ন হাট বাজারে গিয়ে ব্যবসায়ীদের প্রশিক্ষণের পাশাপাশি লাইসেন্স এবং ফায়ার সার্ভিস সেফটি নেওয়ার বিষয়ে বলে থাকি এবং যাদের লাইসেন্স এবং প্রয়োাজনীয় নিরাপত্তা ছাড়া গ্যাস সিলিন্ডার বিক্রি করছে তাদের আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

এনপি/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন