নওগাঁয় চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা ৭ লক্ষ ৬৮ হাজার ৯শ মেট্রিক টন

একেএম কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধি | বাংলা পত্রিকা স্পেশাল
প্রকাশিত: শনিবার, ২৮ নভেম্বর ২০২০ | ০৩:০৬:০৯ পিএম
নওগাঁয় চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা ৭ লক্ষ ৬৮ হাজার ৯শ মেট্রিক টন
নওগাঁ জেলায় রবি/২০২০-২০২১ মওসুমে মোট ১ লক্ষ ৮০ হাজার ৬শ ২৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। নওগাঁ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন এই লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে ১১ হাজার ৭শ ১০ হেক্টর হাইব্রিড জাতের এবং ১ লাখ ৬৮ হাজার ৯শ ১৫ হেক্টর উন্নত ফলনশীল উফশী জাতের।

চালের আকারে মোট উৎপাদনের লক্ষমাত্রা ৭ লক্ষ ৫৮ হাজার ৬শ ৯৬ মেট্রিকটন। এর মধ্যে হাইব্রিড জাত থেকে ৬২ হাজার ৭শ ৬৬ মেট্রিক টন এবং উফশী জাত থেকে ৬ লক্ষ ৯৫ হাজার ৯শ ৩০ মেট্রিক টন।

উপজেলা ভিত্তিক বোরো ধানের আবাদ এবং চালের আকারে উৎপাদনের লক্ষমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ১শ ২৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৮শ ৩০ হেক্টরসহ মোট ১৭ হাজার ৯শ ৫৫ হেক্টর। এ থেকে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে হাইব্রিড জাত থেকে ১৬ হাজার ৭শ ৫০ মেট্রিক টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ১শ মেট্রিকটনসহ মোট ৭৭ হাজার ৮শ ৫০ মেট্রিকটন।

রানীনগর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৭৫ হেক্টর ও উফশী জাতের ১৮ হাজার ১শ ২৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ২শ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্য হাইব্রিড জাত থেকে ৪শ মেট্রিকটন ও উফশী জাত থেকে ৭৪ হাজার ৬শ ৭৫ মেট্রিকটনসহ মোট ৭৫ হাজার ৭৫ মেট্রিক টন।

আত্রাই উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ৮শ ৫০ হেক্টর ও উফশী জাতের ১৫ হাজার ৩৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ৮শ ৮৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্য হাইব্্িরড জাত থেকে ২০ হাজার ৬শ ৩১ মেট্রিক টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ৯শ ৪৫ মেট্রিক টনসহ মোট ৮২ হাজার ৫শ ৭৬ মেট্রিক টন।

বদলগাছি উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৪৫ হেক্টর ও উফশী জাতের ১০ হাজার ৭শ ৪৫ হেক্টরসহ মোট ১০ হাজার ৯শ ৯০ হেক্টর। চালের আকারে উৎপাদনে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৩শ ১৫ মেট্রিক টন ও উফশী জাত থেকে ৪৪ হাজার ২শ ৭০ মেট্রিক টনসহ মোট ৪৫ হাজার ৫শ ৮৫ মেট্রিক টন।

মহাদেবপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৮০ হেক্টর ও উফশী জাতের ২৬ হাজার ৩শ ২০ হেক্টরসহ মোট ২৬ হাজার ৬শ হেক্টর। চালের আকারে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৫শ মেট্রিকটন ও উফশী জাত থেকে ১ লাখ ৮ হাজার ৪শ ৪০ মেট্রিকটনসহ মোট ১ লাখ ৯ হাজার ৯শ ৪০ মেট্রিক টন।
 
পতœীতলা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১৩০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২শ ৬০ হেক্টরসহ মোট ১৯ হাজার ৩শ ৯০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত তেকে ৭শ মেট্রিক টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ৩শ ৩০ মেট্রিক টনসহ মোট ৮০ হাজার ৩০ মেট্রিক টন।

ধামইরহাট উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১ হাজার ৩শ ৪৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৬শ ৬০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৭ হাজার ২শ ১০ মেট্রিক টন ও উফশী জাত থেকে ৬০ হাজার ৪শ মেট্রিক টনসহ মোট ৬৭ হাজার ৬শ ১০ মেট্রিক টন।
 
সাপাহার উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ৫ হাজার ৪শ ৪৫ হেক্টরসহ মোট ৫ হাজার ৪শ ৫৫ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ মেট্রিক টন ও উফশী জাত থেকে ২২ হাজার ৪শ ৭০ মেট্রিক টনসহ মোট ২২ হাজার ৫শ ২৫ মেট্রিক টন।

পোরশা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৫শ ২৫ হেক্টর ও উফশী জাতের ৭ হাজার ৫শ ২০ হেক্টরসহ মোট ৮ হাজার ৪৫ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ২ হাজার ৮শ ১৫ মেট্রিক টন ও উফশী জাত থেকে ৩০ হাজার ৯শ ৮০ মেট্রিক টনসহ মোট ৩৩ হাজার ৭শ ৯৫ মেট্রিক টন।

মান্দা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২ হাজার ১শ ১৫ হেক্টর ও উফশী জাতের ১৭ হাজার ৭শ ৩৫ হেক্টর সহ মোট ১৯ হাজার ৮শ ৫০ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্য হাইব্রিড জাত থেকে ১১ হাজার ৩শ ৩৫ মেট্রিক টন ও উপশী জাত থেকে ৭৩ হাজার ৭০ মেট্রিক টনসহ মোট ৮৪ হাজার ৪শ ৫ মেট্রিক টন।
 
নিয়ামতপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২শ ৪০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ মেট্রিক টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ২শ ৫০ মেট্রিকটন সহ মোট ৭৯ হাজার ৩শ ৫ মেট্রিক টন।

এসআর/বাংলাপত্রিকা

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন