উখিয়ায় সড়কের কাজ ২ বছরেও শেষ হয়নি, যা হয়েছে তাও নিম্নমানের

শাকুর মাহমুদ চৌধুরী, উখিয়া প্রতিনিধি | বাংলা পত্রিকা স্পেশাল
প্রকাশিত: বুধবার, ১৮ নভেম্বর ২০২০ | ০৮:০৯:০০ পিএম
উখিয়ায় সড়কের কাজ ২ বছরেও শেষ হয়নি, যা হয়েছে তাও নিম্নমানের
বর্তমান সরকারের অভুতপূর্ব উন্নয়নের মধ্যে রয়েছে যোগাযোগ ব্যবস্থা। এ ক্ষেত্রে গ্রামীণ অবকাঠামোর পাশাপাশি রাস্তা-ঘাটের ব্যাপক উন্নয়ন চোখে পড়ার মতো। গ্রামীণ অভ্যন্তরীণ পণ্য পরিবহন এবং মানুষের যাতায়ত দ্রুত করতে সমৃদ্ধ যোগাযোগ ব্যবস্থার কোনো বিকল্প নেই। সেই প্রেক্ষিতে উখিয়া উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলের রাস্তা পাকাকরণ করে অর্থনীতির পুনর্জাগরণ সৃষ্টি করেছে।

কিন্তু উখিয়া সদর হাজির পাড়া সড়কের কাজ দুই বছর আগে শুরু হলেও এখনো শেষ করতে পারেনি। ঠিকাদার ও সংশ্লিষ্টদের গাফেলতির কারণে এমনটি হচ্ছে বলে মনে করছেন স্থানীয়রা।

উখিয়া উপজেলা প্রকৌশলী মোহাম্মদ রবিউল ইসলাম ও সার্ভেয়ার মোহাম্মদ আল আমিন বলেন, ৬৭ লাখ টাকা বাজেটে হাজিরপাড়া সড়কের ১ কিলোমিটার উন্নয়ন কাজ বৃষ্টির কারণে বার বার বাধাগ্রস্থ হয়েছে। তাই যথাসময়ে শেষ করতে পারেনি। এখন কাজ করার উপযুক্ত সময়। শীঘ্রই পূণরায় কাজ শুরু হবে বলে জানিয়েছেন।

গ্রামীণ অর্থনীতিকে গতিশীল করতে সরকার কাজ করে যাচ্ছে। এই সড়কের কাজ শেষ হলে হাজিরপাড়া, মৌলভিপাড়া, খয়রাতিপাড়া ও দোছড়ি এলাকার জনগণ উপকৃত হবে।

স্থানীয় হাজিরপাড়া এলাকার মোহাম্মদ আয়াছ বলেন, ঠিকাদার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দায় এড়াতে পারেন না। আমরা এলাকাবাসি এই সড়কের কার্পেটিংয়ের কাজের গুণগত মান নিয়েও সন্দিহান। গত দুই বছরে ঠিকাদার চলমান নির্মাণ কাজের ব্যাপারে কোন আগ্রহ দেখা যাচ্ছে না। একদিকে বৃষ্টি অন্যদিকে করোনা এভাবে নানা অজুহাতে বিলম্বিত হচ্ছে সড়কের কাজ। অনতিবিলম্বে টেকসই কাজ করার আহবান জানান এলাকাবাসি।

যোগাযোগ, ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি, গ্রামীণ আর্থসামাজিক উন্নয়নসহ অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই সড়ক। গ্রামীণ কৃষি পণ্য আনা-নেওয়ার পাশাপাশি মানুষের আয় বাড়বে-জীবনমানের আমূল পরিবর্তন আসবে। সব মিলিয়ে এলাকার একটা অর্থনৈতিক অগ্রগতির বিস্তার ঘটবে বলে মনে করছেন এলাকার সচেতন মহল।

সরেজমিন হাজির পাড়া সড়ক ঘুরে দেখা গেছে, কাজের মান সঠিক না হওয়ায় যা কাজ হয়েছে তা চার দিনের মাথায় উঠে গেছে। উখিয়ার গ্রামীণ রাস্তা ঘাটের ব্যাপক উন্নয়ন হলে বেড়ে যাবে জমির দাম।

রোহিঙ্গা অধ্যুষিত এলাকা উখিয়ায় ব্যাপক উন্নয়ন পরিকল্পনা যেমন সরকারের রয়েছে ঠিক তেমনিভাবে শিল্প উদ্যোক্তারা কারখানা গড়তে আগ্রহী বলে জানা গেছে। তাই স্থানীয় সচেতন মহল সংশ্লিষ্ট দপ্তরের কাছে দাবী জানিয়ে বলেন, অতিসত্বর রাস্তার উন্নয়ন কাজ শুরু করার এবং সঠিক মানে রাস্তার উন্নয়ন কাজ যেন হয় সেদিকে নজর দেওয়ার জোর দাবী জানিয়েছেন।

বাংলাপত্রিকা/এনপি


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন