গফরগাঁওয়ের চিত্রশিল্পী জ ই সুমনের তুলির আঁচড়ে সমাজসেবী খুকী

মিথুন, গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: শনিবার, ১৪ নভেম্বর ২০২০ | ১২:৫৫:৫১ পিএম
গফরগাঁওয়ের চিত্রশিল্পী জ ই সুমনের তুলির আঁচড়ে সমাজসেবী খুকী
ময়মনসিংহের গফরগাঁওয়ের চিত্রশিল্পী জ ই সুমনের তুলির আঁচড়ে সমাজসেবী খুকীকে ফুটিয়ে তুলে একটি স্কেচ প্রকাশ করেছে।

জানা যায়, রাজশাহীতে তিরিশ বছরেরও বেশি সময় ধরে পত্রিকা বিক্রি করে চলেছেন দিল আফরোজ খুকি। ষাটের কাছাকাছি বয়স হলেও তিনি দমে যাননি। বিত্তশালী পরিবারে তার জন্ম হলেও কাজটিকে সে ছোট করে দেখেনি। রাজশাহী নগরের শিরোইল এলাকায় তার বাড়ি। এজেন্টদের কাছ থেকে সংবাদপত্র সংগ্রহ করেন সকালেই। সারাদিন ধরে তিনি শহরের বিভিন্ন রাস্তায়, অলি গলিতে ঘুরে ঘুরে সংবাদপত্র বিক্রি করেন।

১৯৮০ সালে স্বামীর মৃত্যুর পরে আত্মীয় স্বজনরা তাকে গৃহছাড়া করেন। ভাইদের আপত্তি থাকায় বাবার বাড়িতে জায়গা হয়নি তার। এরপর থেকে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন তিনি। পাগলী বলে তাকে কেউ আশ্রয়ও দেয়নি। এমনকি অনেকে মারধরও করে। তবুও কারো দয়ার পাত্রী না হয়ে বেছে নেন সংবাদপত্র বিক্রির পেশা।

১১ বছর আগে বেসরকারি টিভি চ্যানেলে প্রকাশিত সংবাদ ভিডিও সম্প্রতি ভাইরাল হওয়ায় আলোচনার শীর্ষে উঠে আসেন তিনি।রাজশাহীতে একমাত্র নারী সংবাদপত্র বিক্রেতা দিল আফরোজ খুকি। তার জীবিকা নির্বাহ ও ইচ্ছের কথাগুলো ছুঁয়েছে মানুষের হৃদয়। তেমনি চিত্রশিল্পী জ ই সুমনের শিল্পীমনে দাগকাটে রাজশাহীর খুকি। আর মেধা ও মনন খাটিয়ে হুবহু চিত্রায়ন করেন খুকির একটি চারকোনা স্কেচ। তিনি তার নিজ উদ্যোগে গড়ে তোলা বঙ্গবন্ধু গ্যালারিতে বসে এই ছবিটি আঁকেন।

চিত্রশিল্পী জ ই সুমন বলেন, খুকীর পেশা, মানবিকতার রিপোর্ট সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়। তার দ্বায়িত্ব মাননীয় প্রধানমন্ত্রী নিয়েছেন। আমি চেষ্টা করেছি সংগ্রামী নারী দিল আফরোজ খুকীকে চিত্রায়ন করতে।

বাংলাপত্রিকা/এনপি

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন