আজমিরীগঞ্জে আগুনে নিভে গেলো ব্যবসায়ীদের স্বপ্ন

আজিজুল হক সানু, বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: শনিবার, ১৪ নভেম্বর ২০২০ | ০১:১৫:০৩ এএম
আজমিরীগঞ্জে আগুনে নিভে গেলো ব্যবসায়ীদের স্বপ্ন
আজমিরীগঞ্জে আগুনে পুড়ে গেছে ১২টি ব্যবসা প্রতিষ্ঠান। নিভে গেছে ব্যবসায়ীদের উজ্জ্বল স্বপ্ন। ধার দেনা, জমি বিক্রি করে গড়ে তৈরি করা ব্যবসা প্রতিষ্ঠানগুলো পুড়ে যাওয়াতে চরম হতাশা নেমে এসেছে এঁদের  মাঝে। কিছুটা বুঝে উঠার পরই সফলতার স্বপ্ন মূখে পা দিয়েছিল আজমিরীগঞ্জ উপজেলার সেন্টু আহমেদ সিহানের। নিম্ন মধ্যবিত্ত পরিবারের এই স্বপ্নটি লালন করার ইচ্ছে থাকা সত্বেও অসাধ্য সমস্যায় হাবুডুবুই ছিল বেশি। গত ২০১৪ইং সালে এসএসসি পাস করার পরই মা-বাবার নিকট থেকে ৩০ হাজার আর এনজিও থেকে এক লাখ ২০ হাজার টাকা ঋণ নিয়ে দেড় লাখ টাকার পুঁজি নিয়ে শুরু করেন আজমিরীগঞ্জ বাজারে ‘সেবিনা রেফ্রিজারেটর’ নামে একটি যন্ত্রপাতির দোকান শুরু করেন সেন্টু।

ছয় বছর পর লাভের মুখ দেখতে শুরু করেছিলেন সেন্টু। কিন্তু পুড়ে ছাই হয়ে গেল স্বপ্নের ‘সেবিনা রেফিজেরেটর’।

তেমনই আরেক ব্যবসায়ী সুরঞ্জিত দেবনাথ। অনেক কাঠখড় পুড়িয়ে গড়েছিলেন ‘ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ’ নামে একটি মোটর সাইকেল সারানোর ও যন্ত্রপাতির দোকান। সম্প্রতি ব্র্যাক থেকে ঋণ নিয়ে বড় করেছেন প্রতিষ্ঠান। দোকানে তুলেছেন মোটরসাইকেলের বিভিন্ন যন্ত্রাংশ। এখনও ঋণের টাকা পরিশোধ হয়নি। এরই মধ্যে আগুনে সবকিছু শেষ। দুই ঘণ্টার আগুনে পুড়েছে সফিকুল মিয়া, আশুতোষ দেব, অজিত সূত্রধরসহ ১২ জন তরুণ ব্যবসায়ীর স্বপ্ন। গত ৯ নভেম্বর বিকাল তিনটায় আজমিরীগঞ্জ সদরের লালমিয়া বাজারে এই আগুন লাগে।

বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লাগা আগুনে ক্ষতি হয়েছে অন্তত অর্ধকোটি টাকার।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর উপজেলার পাহাড়পুর বাজারে আগুনে ৩৯টি দোকান পুড়ে যায়।

আজমিরীগঞ্জকে ব্যবসা বাণিজ্যের স্থানীয় হাব হিসেবে দেখা হয়। বারবার দুর্ঘটনা হলেও সেখানে ফায়ার সার্ভিসের কোনো স্টেশন কর হয়নি। ব্যবসায়ীরা বারবার এই দাবি তুলে আসছেন।

ব্যবসায়ী আমির হামজা বলেন, ‘প্রায় ২ লাখ মানুষের বাস এই উপজেলায়। অধিকাংশ দোকান ঘরই কাঠের তৈরি। ফলে সহজেই আগুন ছড়িয়ে পড়ে। প্রতি বছরই আগুন লেগে নিঃস্ব হতে হয় ব্যবসায়ীদের এদিকে,ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্যের চেষ্টা চলছে বলে জানিয়েছেন,উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁন।

বাংলাপত্রিকা/এসএ




খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন