পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) আজ

বাংলা পত্রিকা ডেস্ক | ইসলাম
প্রকাশিত: শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ | ০১:৪৮:১৯ পিএম
পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) আজ
আজ ১২ রবিউল আউয়াল। পবিত্র ঈদে মিলাদুন্নবী (স)। প্রায় দেড় হাজার বছর আগে এই দিনে আরবের মরুতে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হজরত মুহাম্মদ (স)। আবার একই দিনে তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার দূর করে তৌহিদের মহান বাণী নিয়ে এসেছিলেন এ মহামানব। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। তার আবির্ভাব এবং ইসলামের শান্তির ললিত বাণীর প্রচার সারাবিশ্বে আলোড়ন সৃষ্টি করে।

ইসলাম ধর্মমতে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হজরত মুহাম্মদ (স) নবুওয়াতের সিলসিলায় শেষ নবী। তার জন্ম ও ওফাত দিবস ১২ রবিউল আউয়াল মুসলমানদের কাছে এক পবিত্র দিন। মুসলমান সম্প্রদায় দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) হিসেবে পালন করেন। বছর ঘুরে এলো আবার সেই দিন।

এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) উদযাপন উপলক্ষে সারাদেশে নানা আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ১৫ দিনব্যাপী ওয়াজ ও মিলাদ মাহফিল। ইতিপূর্বে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১৫ দিনব্যাপী বাদ মাগরিব ও বাদ এশা দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামার ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হতো। বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকায় দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামার ওয়াজ প্রচারের ব্যবস্থা করা হবে। এ ছাড়া প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলনকক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিতসংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ওয়াজ মাহফিল প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সেমিনার : বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সপ্তাহব্যাপী মহানবীর (স) জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলনকক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিতসংখ্যক দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠান আয়োজন করা হবে।

ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা : স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে ুড়ড়স ধঢ়ঢ়ং-এর মাধ্যমে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিষয়গুলো হলো- ক্বিরআত, হামদ-না’ত, উপস্থিত বক্তৃতা ও জুমার খুৎবা লিখন।

ক্বিরাআত মাহফিল, হামদ-না’ত ও স্বরচিত কবিতা পাঠের আসর : বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলনকক্ষে ুড়ড়স ধঢ়ঢ়ং-এর মাধ্যমে ক্বিরাআত মাহফিল, হামদ-না’ত ও স্বরচিত কবিতা পাঠের আসর আয়োজন করা হবে। এখানে দেশের প্রখ্যাত ক্বারি ও শিল্পীরা অংশগ্রহণ করবেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলনকক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিতসংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে অনুষ্ঠানগুলো প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

দেশব্যাপী অনুষ্ঠানমালা : ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

এ ছাড়া গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি কমপ্লেক্সে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) উপলক্ষে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হবে।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন