বুড়িগঙ্গায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

টিটু আহম্মেদ, কেরানীগঞ্জ প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: সোমবার, ২৬ অক্টোবর ২০২০ | ১১:১৬:৩০ পিএম
বুড়িগঙ্গায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব
করোনার কারণে সারাবিশ্ব বিপর্যস্ত। এই মহামারিতে সারা বিশ্বের জীবনযাত্রায়, বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে এসেছে পরিবর্তন। এরই ধারাবাহিকতায় এ বছরের দূর্গা পুজা উদযাপন ও প্রতিমা বিসর্জনের নেই কোন জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান, বিসর্জনের শোভাযাত্রায়  কোনো র্যালীর ব্যবস্থা না করার জন্য বাংলাদেশ পূজা উদ্যাপন কমিটি অনুরোধ করেছে। এই অনুরোধের প্রেক্ষিতে অনেকটা সাদামাটাভাবেই বুড়িগঙ্গায় দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সোমবার হিন্দুদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটলো।

করোনার কারণে এ বছর একটু আগেভাগেই দুপুরের পর থেকেই প্রতিমা বিসর্জনের শুরু হয়। প্রতি বছরের ন্যায় এবারও মহানগরীর অর্ধেকের বেশি প্রতিমা ঢাকার সদরঘাটের বিনাস্মৃতি স্নানঘাটে বির্সজন দেওয়া হবে বলে পূজা কমিটির সংশ্লিষ্টরা জানিয়েছেন।

প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে সদরঘাট এলাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। শতাধিক পুলিশ ছাড়াও  র‌্যাব ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করছেন। নদীতে ফায়ার সার্ভিস, নৌপুলিশ ওকোস্টগার্ডের সদস্যরা স্পিডবোট নিয়ে স্কুটার নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সবাই যাতে নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন দিতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটি।

এ প্রসঙ্গে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত গণমাধ্যমকে বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর যে শোভাযাত্রা হবে না, তা আগেই জানানো হয়েছিল। এ বছর ঢাকা মহানগরে প্রায় দুইশ’ মন্ডপে পূজা হয়েছে। সবাই স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জন দিয়েছেন। এছাড়া পরিষদের পক্ষ থেকে শান্তিপূর্ণ ও উৎসব মূখর পরিবেশে পূজা উদযাপনে সর্বাত্মক সহযোগিতা প্রদান করায় সকল রাজনৈতিক দল, সরকার ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সর্বশেষ দেওয়া তথ্য অনুসারে, সারাদেশে ৩০ হাজার ২২৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর সারাদেশে দুর্গাপূজার মন্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ৩৯৮টি। গতবছরের তুলনায় এবার ১হাজার ১৭৫ টি মন্ডপে পূজা কম হচ্ছে। অন্য দিকে ঢাকা মহানগরে এ বছর পূজা মন্ডপের সংখ্যা ২৩৩টি। গত বছর এ সংখ্যা ছিলো ২৩৭টি। আর ঢাকা জেলায় পুজা হচ্ছে ৭৪০টি।

বাংলাপত্রিকা/এনপি

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন