হ্যালো চট্টগ্রাম: দৃষ্টিনন্দন সিআরবি

আবদুর রহিম, ডবলমুরিং (চট্টগ্রাম) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | ০২:৫১:০৭ পিএম
হ্যালো চট্টগ্রাম: দৃষ্টিনন্দন সিআরবি
চট্টগ্রাম নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত ইতিহাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনার রাজসাক্ষী সিআরবি বা সেন্ট্রাল রেলওয়ে ভবন। অপরূপ নির্মাণ শৈলীতে গড়া এই ভবনটি অবিভক্ত বাংলায় ১৮৯৯ সাথে ইংরেজ সরকার চট্টগ্রামের ভৌগোলিক অবস্থান ও বঙ্গোপসাগরের মোহনায় অবস্থিত চট্টগ্রাম বন্দরের সুবিধা কাজে লাগাতে তৎকালীন পূর্ববঙ্গে বেঙ্গল-আসাম রেলওয়ের প্রধান কার্ষালয় হিসেবে এই ভবনটি তৈরী করেন।

বিশাল এলাকাজুড়ে সর্পিল রাস্তা, উচুঁ-নীচু পাহাড়ি রাস্তা, খাদ, সবুজের সমারোহ, প্রশস্ত ওয়াকওয়েসহ প্রকৃতির মুক্ত হস্তে দান করা অপরূপ সৌন্দর্য্যের এই সিআরবি এলাকাটি এখন পর্যটকদের অন্যতম আর্কষনীয় মিলন কেন্দ্রে পরিণত হয়েছে। 
  
সিআরবি ভবনের সামনেই আছে সাত দিকে যাওয়ার সাত রাস্তার মোড়, যেখানে জাতির জনকের ম্যুরাল তৈরি করার পরিকল্পনা আছে।

ভবনের সাথেই তৈরী করা হয়েছে প্রথম রাষ্পীয় ইন্জিনের মডেল। ভবনের পশ্চিম আছে স্বাধীনতা যুদ্ধের শহীদদের নাম ফলক। পাহাড়ের পাদদেশে খাদ তৈরী করে গড়ে তোলা হয়েছে শিরীষতলা। যেখানে প্রতিবছর অনুষ্ঠিত হয় বৈশাখী মেলা, বসন্ত মেলাসহ ঐতিহ্যবাহী বলী খেলা। এই শিরীষতলা বর্তমানে চট্টগ্রামের সাহিত্য ও সংস্কৃতিমনাদের মিলন কেন্দ্র।

সিআরবি ভবনের দক্ষিণ পার্শ্বে আছে তৎকালীন রেলওয়ের ফিরিঙ্গী কর্মচারীদের বিনোদন আর আড্ডা দেওয়ার জন্য রেস্ট হাউস যা বর্তমানে বক্ষ্যব্যধি হাসপাতাল।

ভ্রমণ পিপাসাসুদের পিঁপাসা মিটাতে সেন্ট্রাল রেলওয়ে ভবন বা সিআরবি প্রস্তুত। সুতরাং আর দেরী কেন আজই চলে আসুন নিজ দেশের এক অনাবিল সৌন্দর্যময় বিনোদন স্পট চট্টগ্রাম শহরের সিআরবি'তে। সমুদ্র আর পাহাড়েঘেরা চট্টগ্রামের বিনোদনের স্থান সমূহের সাথে পরিচিত হতে পাশে থাকুন 'বাংলা পত্রিকা' হ্যালো চট্টগ্রামের সাথে। 

বাংলাপত্রিকা/এনপি

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন