মেহেরপুরে চাষ হচ্ছে মাল্টা ও কমলা

মোঃ সাইফুজ্জামান, মেহেরপুর প্রতিনিধি | বাংলা পত্রিকা স্পেশাল
প্রকাশিত: মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ | ১১:৫৪:১৬ এএম
মেহেরপুরে চাষ হচ্ছে মাল্টা ও কমলা
মাল্টা পাহাড়ি ফল হিসাবে পরিচিত হলেও, সমতল ভূমিতে রয়েছে এ ফলের ব্যাপক সম্ভাবনা। মেহেরপুর সদর উপজেলায় বাণিজ্যিক ভাবে চাষ হচ্ছে বারি-১ জাতের মাল্টার। আবহাওয়া অনুকূলে থাকায় এ চাষে বাম্পার ফলনের সম্ভাবনা বেশি। ইতিমধ্যে অনেক বাগানের গাছে মাল্টা ধরেছে। বর্তমানে আমাদের দেশে অনেক জনপ্রিয় ও সহজলভ্য ফল মাল্টা।মাল্টাতে রয়েছে ভিটামিন -সি সহ অন্যান্য পুষ্টিগুন।

মাল্টা, কমলা, আপেল সহ মিশ্র ফলের চাষ করে এলাকায় দৃষ্টান্ত স্হাপন করেছেন,মেহেরপুর সদর উপজেলার রামদাস পুর গ্রামের মোঃ জুবায়ের রহমান(২৫)। তার বাগানে গাছে গাছে ঝুলছে মাল্টা ও কমলা। বাগানে রয়েছে প্রায় দুই শতাধিক মাল্টা, চায়না ও দার্জিলিং কমলা।

শুধু তাই নয় মাল্টাসহ পাশাপাশি লাগিয়েছেন চায়না কমলা, দার্জিলিং কমলা, আপেল, আনার ও ত্বীন ফল। নতুন গাছ হওয়ায় মাল্টা ও কমলা অল্প কিছু গাছে এসেছে, তবে তিনি আশাবাদী সামনে বছর পরিপূর্ণ ফল আসবে সব গাছে। ইতিমধ্যে স্বপ্ন বাস্তবে রুপ নিতে শুরু করেছে।

জুবায়ের রহমান শখের বসেই বাগান তৈরী করেন এবং এখন এটি বাণিজ্যিক ভাবে প্রকাশ পাবার অপেক্ষায়। ৮ মাসের ব্যাবধানে গাছে ফল ধরেছে। বাগানের গাছে গাছে শোভা পাচ্ছে বিভিন্ন সাইজের মাল্টা ও কমলা। সবুজ পাতার আড়ালে ঝুলছে থোকা থোকা মাল্টা ও কমলা। তার বাগান দেখে এলাকার বেকার যুবকেরা অনেকে ঝুঁকছেন মাল্টা চাষের দিকে।

মাল্টা বাগানের সার্বিক বিষয়ে কথা হয় জুবায়ের রহমানের সাথে, তিনি বলেন, ছোট বেলা থেকে কৃষির প্রতি আগ্রহ ছিলো বিশেষ করে ফল বাগান গড়ে তোলা স্বপ্ন ছিলো। তাইতো নিজ হাতে শুরু করি মাল্টা চাষ, এটি বিদেশি ফল,দেশে এর ব্যাপক চাহিদা,তাই দেশে পরিপূর্ণ উৎপাদন করা সম্ভব হলে সবার হাতের নাগালে আসবে। তিনি আরও বলেন মাল্টা, কমলা, আপেলের পাশাপাশি সাথি ফসল হিসাবে হাই ভ্যালু ফ্রুট নিয়ে কাজ করার ইচ্ছে। সেই সাথে সাধ্য ও সামর্থ্য হলে কৃষি পার্ক গড়ে তুলবো।

মেহেরপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা দিপক কুমার সাহা জানান, মেহেরপুরের জমিতে মাল্টা চাষের অনুকূল পরিবেশ বিদ্যমান। মাল্টা ও কমলা আবাদে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। আগামীতে এ অঞ্চলে ফলের এলাকা হিসাবে পরিচিত পাবে বলে আশাবাদী।


বাংলাপত্রিকা/এনপি

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন