এক সপ্তাহে পরীক্ষা শনাক্ত সুস্থতা মৃত্যু সবই কমেছে

বাংলা পত্রিকা ডেস্ক | জাতীয়
প্রকাশিত: রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ | ০৬:৫৫:০০ পিএম
এক সপ্তাহে পরীক্ষা শনাক্ত সুস্থতা মৃত্যু সবই কমেছে
দেশে গত এক সপ্তাহে করোনার নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতার হার ও মৃত্যু- সব নির্দেশক সূচকই কমেছে। এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৯৪ হাজার ১৯৮টি নমুনা পরীক্ষা, নমুনা পরীক্ষায় ১১ হাজার ৩২৮ জন রোগী শনাক্ত, ১৬ হাজার ১১৫ জন সুস্থ এবং ২১১ জনের মৃত্যু হয়।

করোনা সংক্রমণের ৩৮তম সপ্তাহের (১৩-১৯ সেপ্টেম্বর) তুলনায় পূর্ববর্তী ৩৭তম সপ্তাহে নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতার হার ও মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ৯৭ হাজার ৫২৩টি, ১২ হাজার ৪৭৯ জন, ২০ হাজার ৪১৯ এবং ২৫৫ জন।

তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃতের হার হ্রাস পেয়েছে যথাক্রমে ৩.৪১ শতাংশ, ৯.২২ শতাংশ, ২১.০৮ শতাংশ এবং ১৭.২৫ শতাংশ।

রোববার (২০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনা আক্রান্ত হয়ে আরও ২৬ জন মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ১৭ ও নারী ৯ জন। হাসপাতালে ২৪ ও বাড়িতে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার হাজার ৯৩৯ জনে।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৯৪টি পরীক্ষাগারে ১০ হাজার ৭৮৭টি নমুনা সংগ্রহ হয়। পরীক্ষা হয়েছে ১১ হাজার ৫৯১টি। একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৫৪৪ জন।

ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৪৮ হাজার ৯১৬ জনে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ২১ হাজার ২৭০টি।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৬ জনের মধ্যে বিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব সাতজন এবং ষাটোর্ধ্ব ১৭ জন।

বিভাগ অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে চারজন, রাজশাহীতে একজন, খুলনায় একজন ও রংপুরে একজন রয়েছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন