দেশে ভেন্টিলেটর আছে ৫০০: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | স্বাস্থ্য
প্রকাশিত: রবিবার, ২৯ মার্চ ২০২০ | ০২:০৩:৫৫ পিএম
দেশে ভেন্টিলেটর আছে ৫০০: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে মোট ভেন্টিলেটর আছে ৫০০। এগুলো সারাদেশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

রোববার করোনা পরিস্থিতি নিয়ে আইইডিসিআরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত এ তথ্য নিশ্চিত করেছেন মন্ত্রী। আইইডিসিআরের নিয়মিত আয়োজিত সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন স্বাস্থ্যমন্ত্রী। এসময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

মন্ত্রী বলেন, ‘আমাদের সরকারি হাসপাতালগুলোতে ৫০০ মেডিকেল ভেন্টিলেটর আছে। আমার জানার মতে, বেসরকারি হাসপাতালগুলোতে ৭‘শ-এর মতো ভেল্টিলেটর আছে। বিশ্বের অনেক দেশেও এত ভেন্টিলেটর নেই।’

করোনা পরিস্থিতিতে সাধারণ ছুটি বাড়বে কি না এ বিষয়ে মন্ত্রী জানান, ছুটি বাড়বে কি না তা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।

তেজগাঁওয়ে আকিজ গ্রুপের হাসপাতাল তৈরিতে স্থানীয়দের বাধা দেওয়ার প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘করোনা প্রতিরোধে সবাই এগিয়ে আসছে, এতে আমরা আনন্দিত। আকিজ গ্রুপ ভবন তৈরি করে দিতে চায়, তাতে সমস্যা না হয়, সেটা দেশবাসীর জন্যই সুবিধা হবে। আমাদের প্রয়োজন না হলে ব্যবহার করব না। আমাদের হাসপাতাল চিহ্নিত করা আছে। এরপরও প্রয়োজন হলে সেখানে রাখা যাবে। আমাদের মনে হয়, জনগণের সহনশীল হওয়া উচিৎ।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক মিডিয়া নিউজ করছে, আমরা পিপিই সংকটে আছি। আমাদের মেডিকেল ভেন্টিলেটর নাই। সবাইকে বলব এ ধরনের তথ্য সঠিক না। করোনাভাইরাস মোকাবিলায় আমরা জানুয়ারি থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন।

বাংলাপত্রিকা/আরইউ

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন