মিয়ানমার নাগরিক রোহিঙ্গা কামাল বাংলাদেশী পাসপোর্টের অধিকারী

মোঃ শহীদুল্লাহ, বিশেষ প্রতিনিধি | বাংলা পত্রিকা স্পেশাল
প্রকাশিত: সোমবার, ১৬ মার্চ ২০২০ | ০৩:০৮:১২ পিএম
মিয়ানমার নাগরিক রোহিঙ্গা কামাল বাংলাদেশী পাসপোর্টের অধিকারী
মিয়ানমার নাগরিক রোহিঙ্গা কামাল হোসেন বাংলাদেশের নাগরিক না হয়েও বাংলাদেশী পাসপোর্ট নিয়ে বিভিন্ন সময় বিদেশে অবস্থান নিয়ে আবার বাংলাদেশে ফিরেছে। দেশে ফিরে এসে কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে ভাড়া বাসা নিয়ে স্ত্রী পরিজন নিয়ে বসবাস করে আসছে।

জানা যায়, কামাল হোসেন পিতা তোফায়েল আহমেদ মাতা সানজিদা বেগম ১৯৯৩/৯৪ সালে মিয়ানমার থেকে রিফুজি হয়ে বাংলাদেশের সীমান্ত উপজেলা টেকনাফের নয়া পাড়া শরণার্থী ক্যাম্পে বসবাস করে আসছিল। তার এম.আর.সি. নম্বর ৫৪১৬৮ ব্লক নং বি।

BM 0156185 নম্বরের পাসপোর্ট ঠিকানা কামাল হোসেন পিতা তোফায়েল আহমেদ মাতা সানজিদা বেগম সাং ইছাখালী ১ নম্বর ওয়ার্ড ইছাখালী ১০ নং পদুয়া ইউনিয়ন পরিষদ রাঙ্গুনিয়া চট্টগ্রাম। তার জন্ম পরিচিতি নং ১৯৮৭১৫২৭০০৩০১৩৪২১ জন্ম তারিখ ০১/০১/১৯৮৭ ইংরেজি তারিখ জন্মস্থান চট্টগ্রাম। এই ঠিকানায় সে বাংলাদেশী পাসপোর্ট করেছে বলে দেখা যায় তার পাসপোর্ট নং BM 0156185।  

কামাল হোসেন মিয়ানমারের নাগরিক হয়ে কি করে বাংলাদেশের পাসপোর্ট পেয়েছে তার অনুসন্ধান করে মিয়ানমার নাগরিকদের পাসপোর্ট তৈরি করতে যারা যারা জড়িত থেকে সহযোগিতা করেছেন তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন বলে মনে করে সচেতন মহল। মিয়ানমার নাগরিক রোহিঙ্গাদের যারা পাসপোর্ট তৈরী করতে সহযোগিতা করছেন মূলত তারা দেশদ্রোহী। এদের আইনের আওতায় এনে কঠিন থেকে কঠিনতর শাস্তি প্রদান করার দাবী উঠেছে কক্সবাজারে।

উল্লেখ্য, রোহিঙ্গারা ১৯৭৮ খ্রীস্টাব্দ, ১৯৯৪ খ্রীঃ ও ২০১৭ খ্রীস্টাব্দে মিয়ানমার সরকারের নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহন করে। এর পর তারা বিভিন্ন দালালদের সহযোগিতায় বাংলাদেশী পাসপোর্ট নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে গমন করছে। তার মধ্যে মধ্যপ্রাচ্যের সৌদি আরবেই বেশী প্রবেশ করেছে। যার কারণে সৌদি সরকার মিয়ানমারের ৪২ হাজার রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশী পাসপোর্ট নিয়ে বিভিন্ন সময়ে সৌদিতে প্রবেশ করার কারণ দেখিয়ে বাংলাদেশের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে।

একদিকে মিয়ানমারের নাগরিক ১০ লাখ রোহিঙ্গা মুসলিম জাতি গোষ্ঠীকে বাংলাদেশ আশ্রয় দিয়েছেন। তার উপর বিভিন্ন দেশে অবস্থান করে বসবাস করা হাজার হাজার রোহিঙ্গাদের বাংলাদেশের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে।

মিয়ানমার নাগরিক রোহিঙ্গা মুসলিম কামাল হোসেন কি করে চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার ইছাখালী ইউনিয়নের জন্মসনদ পেয়েছে? এই জন্ম সনদ সে কার মাধ্যমে নিয়েছে? কি করে সে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট তৈরি করেছে? কি করে পুলিশ ভেরিফিকেশন পেয়েছে? এর বিস্তারিত জানতে অনুসন্ধান চলছে। অনুসন্ধান শেষে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি করে দেওয়া চক্রে কে কে জড়িত রয়েছে তাদের চিহ্নিত করে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হবে। নিয়মিত চোখ রাখুন বাংলা পত্রিকায়।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন