চিকিৎসক আন্তরিক হলেই সিজার না করেই প্রসূতি মায়ের গর্ভপাত সম্ভব

ছৈয়দ কামাল উদ্দিন, ছাগলনাইয়া (ফেনী) প্রতিনিধি | সাক্ষাৎকার
প্রকাশিত: রবিবার, ৮ মার্চ ২০২০ | ১১:২৫:৫০ পিএম
চিকিৎসক আন্তরিক হলেই সিজার না করেই প্রসূতি মায়ের গর্ভপাত সম্ভব
চিকিৎসা প্রদানের ক্ষেত্রে চিকিৎসকা একটু আন্তরিক হলেই সিজার না করিয়ে প্রসূতি মায়েদের গর্ভপাত ঘটানো সম্ভব বলে জানিয়েছেন ৫০ শয্যা বিশিষ্ট ফেনীর ছাগলনাইয়া সরকারী স্বাস্থ্য কমপ্লেক্স এর টিএসও ডাঃ সিহাব উদ্দিন রানা।

রোববার বাংলা পত্রিকার প্রতিনিধির সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

ডাঃ সিহাব উদ্দিন রানা বলেন, প্রসূতি মায়েদের গর্ভপাত ঘটানোর বিষয়ে আমরা সরকারী হাসপাতালের ডাক্তার ও নার্সরা যদি চিকিৎসা সেবা প্রদানে একটু আন্তরিক হই, তাহলে প্রসূতি মায়েদের গর্ভপাত ঘটানোর ক্ষেত্রে বড় ধরণের কোন জটিলতা দেখা না দিলে ওইসব প্রসূতি মায়েদের অকারণে পেট না কেটেই গর্ভপাত ঘটানো সম্ভব। যা ইতোমধ্যে আমাদের দ্বারা করা সম্ভব হয়েছে। আমরা গত ফেব্রুয়ারী মাসে আমাদের হাসপাতালে ভর্তি হওয়া ৩৯ জন প্রসূতি মাকে আমাদের হাসপাতালের সিনিয়র নার্স জরিনার পরিচর্যায় রেখে নরমাল ডেলিভারি করিয়েছি। যার মধ্যে ২৪ জন প্রসূতি মায়ের নরমাল ডেলিভারি একাই করেছে আমাদের হাসপাতালের সিনিয়র নার্স জরিনা।

নার্স জরিনাকে এই মহতি কাজে উৎসাহ প্রদানের লক্ষে সম্প্রতি হাসপাতাল কর্তৃপক্ষ ফুলের তোড়া উপহার দিয়ে সম্মাননা প্রদানসহ পুরষ্কৃত করেছেন। হাসপাতালটির ডাক্তারদের পক্ষ থেকে নার্স জরিনাকে সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, হাসপাতালের টিএসও ডাঃসিহাব উদ্দিন রানা, আরএমও ডাঃ সোয়েব ইমতিয়াজ নিলয়, মেডিকেল অফিসার ডাঃ সাকিব মোঃসাব্বির, ক্যাশিয়ার রেজাউল করিম ও ওয়ার্ড ইনচার্জ বিবি রহিমা।

আলাপকালে হাসপাতালের টিএসও ডাঃসিহাব উদ্দিন রানা আরও জানান, চিকিৎসা সেবা প্রদানে মানগত দিক থেকে ৫০ শয্যা বিশিষ্ঠ ছাগলনাইয়া সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০১৯ সালে সারা দেশের মধ্যে ২৮তম ও চট্টগ্রাম বিভাগের মধ্যে তৃতীয় স্থান অর্জন করেছে।

ডাঃসিহাব উদ্দিন রানা বলেন, এখন থেকে আমরা প্রতি মাসে ১ শত জন প্রসূতি মাকে অকারণে পেট না কেটে নরমাল ডেলিভারি করাব ইনশাআল্লাহ।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন