সেঞ্চুরিতে নতুন ইতিহাসে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | খেলাধুলা
প্রকাশিত: শুক্রবার, ৬ মার্চ ২০২০ | ০৭:৪৬:২৪ পিএম
সেঞ্চুরিতে নতুন ইতিহাসে বাংলাদেশ
অধিনায়কত্ব হিসেবে আজই শেষ ম্যাচ খেলছেন মাশরাফি বিন মর্তুজা। এ ম্যাচে ইতিহাস তৈরি হবে না তা কি হয়। বাংলাদেশের রানের পাহাড় গড়তে বৃষ্টি বাঁধ সাধলেও দমাতে পারেনি ইতিহাস গড়তে। 

বৃষ্টির পর ফের শুরু ব্যাট-বলের লড়াই। লিটন দাস-তামিম ইকবালের ব্যাটে দাপটের সঙ্গে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরমধ্যে ইতিহাসের অংশ হলেন দু'জনই। লিটনের পর সেঞ্চুরি পেয়েছেন তামিমও। দেশের ক্রিকেটে আন্তর্জাতিক ম্যাচে এবারই এক ম্যাচে সেঞ্চুরি পেলেন বাংলাদেশের দুই ওপেনার।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশ তুলেছে ৩৮.৪ ওভারে বিনা উইকেটে ২৫৩ রান।

তামিমের (১০৪) সঙ্গে ১৪৫ রানে ব্যাট করছেন লিটন দাস। ক্যারিয়ার সেরা ইনিংসে এগিয়ে যাচ্ছেন ইনফর্ম লিটন। শুক্রবার হাজার রানের মাইলফলক পেরিয়ে গেছেন তিনি।

আড়াই ঘণ্টার বেশি সময় খেলা বন্ধ থাকায় ম্যাচের দৈর্ঘ্য কমেছে ৭ ওভার। ম্যাচের দৈর্ঘ্য এখন ৪৩ ওভার।

এর আগে তামিম ইকবাল-লিটন দাস গড়েন নতুন ইতিহাস। দু'জন মিলে ভাঙলেন প্রায় ২১ বছর আগের এক রেকর্ড। ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটির দেখা পেল বাংলাদেশ। আগের রেকর্ডও জিম্বাবুয়ের বিপক্ষে। সেই ১৯৯৯ সালের ২৫ মার্চ ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মেহরাব হোসেন ও শাহরিয়ার হোসেন উদ্বোধনী জুটিতে তুলেন ১৭০ রান।

এই জুটির রেকর্ড গড়ার ওভারেই লিটন তুলে নেন শতক সেঞ্চুরি। এই সিরিজে দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার তুলে নিয়েছেন তার দ্বিতীয় শতক। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন লিটন। ১১৪ বলে তিন অঙ্কের ম্যাজিক্যাল স্কোরে পা রাখেন লিটন। এই ওপেনার সেঞ্চুরিতে পৌঁছতে হাঁকান ১৩ চার।

এরপর তামিমের ব্যাট থেকেও এসেছে শতরান। ওয়ানডেতে এটি এই ওপেনারের ১৩ নম্বর ওয়ানডে সেঞ্চুরি। দেশের হয়ে সবচেয়ে বেশি তারই। ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে পেলেন দ্বিতীয় শতরান। ৯৮ বলে পা রাখেন তিন অঙ্কের স্কোরে।

এ রিপোর্ট লেখার সময় রেকর্ড ২৫৩ রানের জুটিতে অবিচ্ছিন্ন ছিলেন তামিম-লিটন। বড় সংগ্রহই গড়ছে স্বাগতিকরা।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন