ফরিদপুরে ২০২ বছরের পুরনো সীমানা পিলার উদ্ধার

মাহফুজুর রহমান, ফরিদপুর প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী ২০২০ | ০৫:২১:৩৪ পিএম
ফরিদপুরে ২০২ বছরের পুরনো সীমানা পিলার উদ্ধার
ফরিদপুরে ২০২ বছরের পুরনো সীমানা পিলার উদ্ধার করা হয়েছে।

সোমবার দুপুরে শহরের ঝিলটুলী এলাকায় জুবলি ট্যাংক পুকুর থেকে এ সীমানা পিলার উদ্ধার করা হয়। এসময় শ্রমিকেরা ঐ ধাতব বস্তুটিকে মাটির নিচ থেকে তুলে পরিস্কার করে ফরিদপুর পৌরসভা চত্বরে নিয়ে যায়।

ফরিদপুরের পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু জানান, শহরের জুবলি ট্যাংক পুকুরে জনসাধারনের গোসলের জন্য গত ৫দিন ধরে ঘাট তৈরীর জন্য কিছু শ্রমিক অন্য দিনের মতোই গর্ত খুঁড়তে গেলে মাটির নিচে ধাতব বস্তুর অস্তিত্ব খুঁজে পায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সীমানা পিলারটির গায়ে ‘১৮১৮ সাল’ লেখা রয়েছে এবং তার পাশে দুটি পতাকার চিহ্ন রয়েছে। তাছাড়া ধাতব বস্তুটির গায়ে BT, ES, COM লেখা রয়েছে। এই ধাতব বস্তুটি লম্বায় প্রায় ২ফিট ও প্রস্থে ২২ইঞ্চির মতো। যার আনুমানিক ওজন ১৫-২০কেজি। স্থানীয়দের ধারণা, এটি ব্রিটিশ আমলের সীমানা পিলার হতে পারে।

এসময় মেয়র আরো জানান, এই পিলার সম্পর্কে জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন ও উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাছাড়া প্রত্নতত্ত্ব বিভাগকে চিঠির মাধ্যমেও জানানো হবে। তারা এসে পরীক্ষা করে দেখে এটি নিয়ে যেতে চাইলে তা দিয়ে দেওয়া হবে। আর এটি যদি প্রত্নতত্ত্ব বিভাগের কাজে না লাগে তাহলে ফরিদপুর পৌর সভায় দর্শনার্থীদের জন্য সংরক্ষণ করে রাখা হবে।

বাংণাপত্রিকা/এসএ

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন